দূষিত শহরের শীর্ষে কলকাতা, দ্বিতীয় অবস্থানে ঢাকা

দূষিত শহরের শীর্ষে কলকাতা, দ্বিতীয় অবস্থানে ঢাকা

ফাইল ছবি

বিশ্বে দিন দিন বেড়েই চলছে বায়ুদূষণ। অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে মেগাসিটি ঢাকার বাতাসেও বাড়ছে দূষণ। তবে ভারতের কলকাতার বাতাসের অবস্থা ভয়াবহ। যার স্কোর ২৮৪।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সাতসকালেই শহরটির বাতাস ‘খুব অস্বাস্থ্যকার’ অবস্থায় রয়েছে। আর বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষে থাকা ভারতের কলকাতার বাতাসের অবস্থা আরও ভয়াবহ! 

এদিন সকাল সাড়ে ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ২৪৯ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা খুব অস্বাস্থ্যকার হিসেবে বিবেচিত।

এ ছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ২৮৪ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে কলকাতা। আর ২২২ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের আরেক শহর দিল্লি। ২০৪ স্কোর নিয়ে পরের অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর এবং পঞ্চম অবস্থানে থাকা দেশটির করাচি শহরের স্কোর ১৮৪।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।