এখনই ফিলিস্তিনের স্বাধীনতার কথা ভাবছে না ইসরায়েল

এখনই ফিলিস্তিনের স্বাধীনতার কথা ভাবছে না ইসরায়েল

ফাইল ছবি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের একজন মুখপাত্র ফিলিস্তিন রাষ্ট্র সম্পর্কে আপাতত যে কোনো আলোচনা প্রত্যাখ্যান করেছেন। 

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের জাতীয় জনকূটনীতি অধিদপ্তরের মুখপাত্র আভি হাইম্যান এক প্রেস ব্রিফিংয়ে সিএনএনকে বলেন, ‘এখন ফিলিস্তিনি জনগণের জন্য উপহার নিয়ে কথা বলার সময় নয়।’ 

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন সম্পর্কে হাইম্যানকে সিএনএনের সাংবাদিক জিজ্ঞাসা করেন। প্রশ্ন করা হয়, বাইডেন প্রশাসন এবং ‘মধ্য প্রাচ্যের অংশীদারদের একটি ছোট গ্রুপ’ একটি বিস্তৃত শান্তি পরিকল্পনা প্রণয়নের জন্য কাজ করছে। এটা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ঘোষণা করা যেতে পারে। এখানে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের কথা থাকবে এ বিষয়ে ইসরায়েলের অবস্থান কী।

জবাবে নেতানিয়াহুর মুখপাত্র আভি হাইম্যান বলেন, ইসরায়েল এখনও ৭ অক্টোবরের হামলার পরের অবস্থায় রয়েছে। 

তিনি বলেন, এখন সময় বিজয়ের- হামাসের বিরুদ্ধে পূর্ণ বিজয়ের। আর আমরা বিজয়ের পথেই এগিয়ে যাব।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট করেছেন, তিনি আশা করেন ‘দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধানের ভিত্তিতে’ একটি যুদ্ধবিরতি চুক্তি হলে ইসরায়েলি জিম্মি এবং ফিলিস্তিনি বন্দীদের মুক্তি মিলবে। এটা আরও দীর্ঘস্থায়ী শান্তির দিকে নিয়ে যাবে।

এদিকে ইসরায়েলি রাজনীতিবিদসহ সরকারের মধ্যে অতি-ডানপন্থী মন্ত্রীরা ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য কথিত পরিকল্পনা প্রকাশ্যে প্রত্যাখ্যান করেছেন। তারা দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছেন।