টি-টোয়েন্টিতে বিনা উইকেটে সংগ্রহ ২৫৮ রান

টি-টোয়েন্টিতে বিনা উইকেটে সংগ্রহ ২৫৮ রান

সংগৃহীত ছবি

টি-টোয়েন্টিতে নতুন বিশ্বরেকর্ড গড়লো ক্রিকেটের নবাগত দল জাপান। তাণ্ডব চালিয়ে বিনা উইকেটে ২৫৮ রান তুলে বিশ্ব রেকর্ডে নাম লিখিয়েছেন জাপানের দুই ওপেনার লাচলান ইমামোতো লাকে ও কেন্দেল কাদোওয়াকি ফ্লেমিং।

আইসিসি স্বীকৃত হংকংয়ে বসেছে তিন দল হংকং, জাপান ও চীনকে নিয়ে ‘ইস্ট এশিয়া কাপ’। এতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) চীনের বিপক্ষে উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন ২৫৮ রান তুলেছে দলটি।

আন্তর্জাতিক ক্রিকেটে বিনা উইকেটে পুরো ইনিংস খেলার ২১৩ রানের রেকর্ড ছিল। ২০২২ সালে ছয় দল নিয়ে আয়োজিত টুর্নামেন্ট ভাল্লেত্তা কাপে বুলগেরিয়ার বিপক্ষে জিব্রাল্টারের দুই ওপেনার অবিনাশ পাই ও লুইস ব্রুস এ জুটি গড়েন। এবার সেই রেকর্ডে টপকে ২৫৮ রানের জুটি গড়লেন জাপানের লাকে ও ফ্লেমিং।

টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই এখন যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। এর আগে দেরাদুনে ২০১৯ সালে উদ্বোধনী জুটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৩৬ রানের জুটি গড়েছিলেন আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ও উসমান গনি।

এই ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে দ্বিতীয় এক জুটিতে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। জাপানের লাকে-ফ্লেমিং জুটি ছক্কা মেরেছেন ২৩টি। এর আগে ২০২৩ সালে এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপালের ব্যাটসম্যানরা সর্বোচ্চ ২৬টি ছক্কা মেরেছিলেন।

ম্যাচে লাকের ৮ চার ও ১২ ছক্কায় ৬৮ বলে ১৩৪ এবং ফ্লেমিংয়ের ৩ চার ও ১১ ছক্কায় ৫৩ বলে ১০৯ রানে ভর করে ২০ ওভারে ২৫৮ রানের পাহাড় দাঁড় করা জাপান। জবাব দিতে নেমে ১৬.৫ ওভারে ৭৮ রানে গুটিয়ে যায় চীন, হেরেছে ১৮০ রানে। ম্যাচসেরার পুরস্কার দুজনকেই যৌথভাবে দেওয়া হয়।