বল না করেই পাঁচ রান দিলেন অশ্বিন!

বল না করেই পাঁচ রান দিলেন অশ্বিন!

সংগৃহীত ছবি

ভারত যত রানেই প্রথম ইনিংস শেষ করুক না কেন, বিনা উইকেটে ৫ রান নিয়ে ব্যাটিং শুরু করবে ইংল্যান্ড।শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাজকোট টেস্টের দ্বিতীয় দিনে পিচের ‘সুরক্ষিত অঞ্চলে’ দৌড়ানোর অপরাধে স্বাগতিকদের ৫ রানের পেনাল্টি দিয়েছেন আম্পায়ার।

এদিন পিচের সুরক্ষিত অঞ্চলে দৌড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তবে দোষটি অশ্বিনের একার না, রবীন্দ্র জাদেজারও দায় আছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) একই কাজ করেছিলেন জাদেজা। সে সময়ে প্রথম ও চূড়ান্ত সতর্কতা শুনেছিলেন তিনি। আজ একই কাজ করায় ভারতকে ৫ রান জরিমানা করা হয়েছে।

আইসিসির ৪১.১১ ধারা অনুযায়ী, ‘দুই প্রান্তের পপিং ক্রিজের সমান্তরালে ও প্রতিটি থেকে ৫ ফুট বা ১ দশমিক ৫২ মিটার দূরে কল্পিত রেখা এবং দুই প্রান্তের মিডল স্টাম্প থেকে ১ ফুট বা ৩০ দশমিক ৪৮ সেন্টিমিটার দূরে সমান্তরাল কল্পিত রেখা দ্বারা আবদ্ধ একটি আয়তক্ষেত্র।’

আইনের ৪১.১৪ নম্বর ধারা অনুযায়ী, ‘ব্যাটসম্যান পিচের ওই সুরক্ষিত অঞ্চলে দৌড়ালে তাকে সরিয়ে নেওয়া হবে। যদি আম্পায়ার মনে করেন, সেখানে থাকার কোনো ন্যায্য কারণ ওই ব্যাটারের নেই, তাহলে তিনি ওই অঞ্চলের ক্ষতি করছেন বলে ধরে নেওয়া হবে। এমন ঘটনার ক্ষেত্রে প্রথমবার ব্যাটসম্যানকে সতর্ক করা হবে। বোলিং প্রান্তের আম্পায়ার ক্রিজের দুই ব্যাটসম্যানকেই এ তথ্য জানাবেন। যে সতর্কতা বহাল থাকবে পুরো ইনিংসেই। পরবর্তী একই ঘটনার ক্ষেত্রে বল ডেড হওয়ার পর ৫ রান পেনাল্টির সিদ্ধান্ত দেবেন। নো বল বা ওয়াইড ছাড়া সব রানও বাতিল করে সেই ডেলিভারিকে ডেডও ঘোষণা করবেন আম্পায়ার।’

ফলে ভারতের প্রথম ইনিংসের জবাবে বিনা উইকেটে ৫ রান নিয়ে ইনিংস শুরু করবে ইংলিশরা। ঘটনার সময় ভারতের রান ছিল ৭ উইকেটে ৩৫৮ রান। এ প্রতিবেদন পর্যন্ত ৭ উইকেটে ৩৮৮ রান নিয়ে মধ্যাহ্নবিরতিতে স্বাগতিকরা। অশ্বিনের সঙ্গে অবিচ্ছিন্ন জুটি গড়েছেন জুরেল।