এবার অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করল ইরান

এবার অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করল ইরান

ছবিঃ সংগৃহীত।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবার অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করেছে। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পুরোপুরিভাবে ইরানের দেশীয় প্রযুক্তিতে নকশা ও উৎপাদন করা হয়েছে। ইরানের বিশেষজ্ঞরাই এই সমরাস্ত্র তৈরির কাজ করেছেন।

রাজধানী তেহরানে একটি বিশেষ প্রদর্শনীতে এই নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করা হয়।এটি পরিদর্শন করেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানি।এই প্রতিরক্ষা ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ট্যাকটিক্যাল সায়াদ। এটি এক সাথে ২৪টি লক্ষ্যকে ট্র্যাক ও সনাক্ত করতে পারবে বলে দাবি ইরান কর্তৃপক্ষের। প্রেস টিভির প্রতিেবেদনে জানানো হয়েছে, ১৮০ কিলোমিটার দূর থেকেই এটি শত্রুর ক্ষেপণাস্ত্র সনাক্ত করতে পারবে।

আর ১২০ কিলোমিটারের মধ্যে থাকা ছয় থেকে ১২টি লক্ষ্যকে এক সাথে কুপোকাত করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।স্বল্পপাল্লার এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সক্ষমতা খোরদাদ-৩ ও খোরদাদ-১৫ প্রতিরক্ষা ব্যবস্থার মতো শক্তিশালী ও কার্যকর। নীচ থেকে আসা যেকোনো ক্ষেপণাস্ত্রকেই ঘায়েল করতে পারবে এই অ্যান্টি ব্যালিস্টিক মিসাইল সিস্টেম।

  ইরানের দাবি, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দ্রুতই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে।একটি মাত্র গাড়িতেই সহজে বহন করা যাবে এই আত্ম-প্রতিরক্ষার সরঞ্জাম।