ইরাকের জনপ্রিয় টিকটকারকে গুলি করে হত্যা

ইরাকের জনপ্রিয় টিকটকারকে গুলি করে হত্যা

ছবি: সংগৃহীত

ইরাকের জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গত শুক্রবার রাতে বাগদাদের পূর্বাঞ্চলীয় জাইউনা জেলায় নিজ বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়েছে। টিকটকে তার হাজার হাজার অনুসারী রয়েছে। 

সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, শুক্রবার রাতে কালো পোশাক ও হেলমেট পরা একদল লোক মোটরবাইকে করে এসে কিছুটা পথ হেঁটে একটি কালো রংয়ের এসইউভি গাড়িতে গুলি চালায়। ওই গাড়িতেই টিকটক তারকা ওম ফাহাদ বসে ছিলেন।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাকে হত্যার কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওম ফাহাদের প্রকৃত নাম গুফরান সায়াদি, টিকটকে তার অর্ধ মিলিয়ন অনুসারী রয়েছে। পপ মিউজিকের সঙ্গে নেচে ভিডিও তৈরি করে সেগুলো টিকটিকে শেয়ার করতেন তিনি।

ওম ফাহাদের ভিডিওতে শালীনতা নষ্ট করে- এমন বক্তব্য এবং জনসাধারণের নৈতিকতা ভঙ্গের দায়ে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাকে ছয় মাসের কারাদণ্ড দেন দেশটির আদালত। যদিও তার ভিডিওগুলো ১০ লাখের অধিক ভিউ হয়েছে।

ওম ফাহাদের অশালীন ভিডিও তৈরি ইরাকি সমাজ এবং পারিবারিক সংস্কৃতিতে কতটা প্রভাব পড়ে তা জানার জন্য ২০২৩ সালের জানুয়ারিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি কদন্ত কমিটি গঠন করে। 

ওম ফাহাদের মতো ইনফ্লুয়েন্সারকে হত্যার ঘটনা এটাই প্রথম নয়। এ বছরের জানুয়ারিতে ২২ বছর বয়সী ইউটিউবার তিবা আল আলীকে শ্বাসরোধ করে হত্যা করে তার বাবা। ২০২৩ সালের সেপ্টেম্বরে ২৩ বছর বয়সী টিকটক তারকাকে গুলি করে হত্যা করা হয়। এছাড়া ২০১৮ সালে ২২ বছর বয়সী মডেল ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার তারা ফারেজকেও হত্যা করে বন্দুকধারীরা।

সূত্র: আল জাজিরা