জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কলা ও মানবিকী অনুষদের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়ালচিত্র মুছে ধর্ষণ ও স্বৈরাচার বিরোধী গ্রাফিতি আঁকার ঘটনায় শাখা ছাত্র ইউনিয়ন একাংশের সভাপতি অমর্ত্য রায় এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার বিকাল ৫ টায় প্রশাসনের অনমুতিক্রমে এ মামলা করে জাবির নিরাপত্তা শাখার প্রধান কর্মকর্তা সুদীপ্ত শাহীন।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি এক বিশেষ সিন্ডিকেট সভায় অমর্ত্য ও ঋদ্ধকে বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। 

এদিকে বহিষ্কারাদেশ প্রত্যাহার ও মামলা না করার দাবিতে গতকাল রাতে একটি মশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা। সেসময় উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম মামলা করতে কিছুদিন সময় লাগতে পারে বলে আশ্বস্ত করলে হলে ফিরে যান বিক্ষুব্ধরা।

মামলার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অনুমতিক্রমে আমি বাদী হয়ে রাষ্ট্রীয় আইনে মামলা করেছি। আজ বিকেল ৫টায় আমি আশুলিয়া থানায় মামলার কাজ সম্পন্ন করেছি।' 

গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানবিকী অনুষদ ভবনের পশ্চিম পাশের দেয়ালে বঙ্গবন্ধুর ছবি মুছে ধর্ষণবিরোধী গ্রাফিতি আঁকেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের একাংশের (অমর্ত্য রায়-ঋদ্ধ অনিন্দ্য) নেতা-কর্মীরা। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে ১৫ ফ্রেব্রুয়ারি দুপুর থেকে জড়িতদের সর্বোচ্চ শাস্তিসহ তিন দফা দাবিতে টানা চারদিন অনশন কর্মসূচি পালন করেন ছাত্রলীগের দুই নেতা। এসময়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জড়িতদের শাস্তির আশ্বাস দিয়ে অনশনকারীদের ডাবের পানি পান করিয়ে অনশন ভাঙেন।