ঢাবির প্রশ্ন ফাঁসের গুজব রটানো চক্রের মূল হোতা গ্রেফতার

ঢাবির প্রশ্ন ফাঁসের গুজব রটানো চক্রের মূল হোতা গ্রেফতার

প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে প্রতিবছরই দেখা যায় একটি চক্র প্রশ্ন ফাঁসের চেষ্টা কিংবা গুজবে লিপ্ত হয়। গুজব ছাড়ানোর সাথে জড়িত চক্রটি সম্প্রতি টেলিগ্রাম ও ফেসবুককে বানিয়েছে নিজেদের হাতিয়ার। 

এক বা একাধিক একাউন্ট খুলে তারা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য পাতেন ফাঁদ। ২০-৫০ হাজার টাকার বিনিময়ে আশ্বাস দেন শতভাগ আসল প্রশ্ন ফাঁসের। যখন চাহিদা কম থাকে তখন দু হাজার টাকাতেও নেমে আসে দর। টাকা দিলেই একাউন্ট বন্ধ করে উধাও হয়ে যান তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট' এর ভর্তি পরীক্ষার আগেও অস্তিত্ব পাওয়া গেছে এই চক্রটির। 

জানা যায়, গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ৫০ হাজার টাকার বিনিময়ে প্রশ্ন ফাঁস করে বিক্রির জন্য টেলিগ্রামে গোপনে কাজ করছিল আহমেদ নিলয় (টেলিগ্রাম প্রোফাইলে দেওয়া) নেতৃতাধীন একটি চক্র। প্রশ্ন ফাঁস করার জন্য তার আছে একটি গোপন টেলিগ্রাম গ্রুপ। যদি কোনো ভর্তিচ্ছু বিশ হাজার টাকা অগ্রিম ও বাকি ৩০ হাজার টাকা পরে প্রদান করার শর্তে তার ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রদান করেন, তাহলে সেই গোপন গ্রুপে তাকে (পরীক্ষার্থীকে) যুক্ত করা হয় এবং হুবহু প্রশ্ন দেওয়া হবে বলে জানানো হয়।

৫০ হাজার টাকায় আসল প্রশ্ন সরবরাহের দাবি করে তা বিক্রির জন্য তৎপরতা চালানো সেই চক্রের মূল হোতাকে গ্রেফতার করার তথ্য নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট' এর ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. জিয়া রহমান। 

'প্রশ্ন ফাঁস সংবলিত প্রতারণার আসামিকে শিবচর বগুড়া এবং পাচঁবিবি, জয়পুরহাট হতে আজকে গ্রেফতার করা হয়েছে'- এমনটি মেসেজ দিয়ে তাকে জানান ডিএমপি কমিশনার। 

জিয়া রহমান আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁস হওয়ার কোনো সম্ভাবনা নেই। যাদের তৎপরতার মধ্য দিয়ে আমাদের গার্ডিয়ান এবং শিক্ষার্থীদের মনোবল ভেঙ্গে দেয়া হয় এবং শিক্ষার পরিবেশকে নষ্ট করার পায়তারা করা হয়। এই ধরনের প্রতারক বা গুজব ছড়িয়ে যারা বিভিন্নভাবে ফায়দা লোটার চেষ্টা করে তাদের মুখোশ উন্মোচন করতে সক্ষম হওয়ায় পুলিশ বাহিনীকেও ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, চক্রের মূলহোতা যে গ্রেফতার হয়েছে এটা অবশ্যই আমাদের জন্য একটি স্বস্তিদায়ক সংবাদ। সবাই মিলে বা সম্মিলিতভাবে যদি আমরা নেতিবাচক বিষয়গুলোর বিরুদ্ধে একটা আন্দোলন গড়ে তুলি তাহলে সমাজ থেকে অনেক খারাপ জিনিসই দূর হয়ে যায়।