রেসিপি: গরুর মাংসের কালা ভুনা

রেসিপি: গরুর মাংসের কালা ভুনা

সংগৃহীত

বাড়িতে যেকোনো সময় গরুর মাংসের কালা ভুনা রান্না করা মানেই উৎসব-উৎসব আমেজ। আর যদি দিনটি হয় সাপ্তাহিক ছুটির দিন; তাহলে তো আর কথাই নেই!

আজ সাপ্তাহিক ছুটির দিন, তাই পরিবারের সবার জন্য রান্না করতে পারেন গরুর মাংসের কালা ভুনা। এবার দেখে নিন গরুর মাংসের কালা ভুনা রান্নার রেসিপিটি।

উপকরণ

গরুর মাংস ২ কেজি, লবণ স্বাদ মতো, হলুদ গুড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ২ টেবিল চামচ, ধনে গুঁড়ো ২ টেবিল চামচ, জিরার গুঁড়া ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, আধা ১/২ চা চামচ, গরম মশলার গুঁড়া, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, কাঁচা পেঁয়াজ কুচি ১ কাপ, ১/২ কাপ সরিষার তেল, তেজপাতা ৩টি, দারুচিনি ৪টি, গোল মরিচ ৭-৮টি, এলাচ ৪টি, লবঙ্গ ৪টি, কাঁচামরিচ ৬টি।

বাগাড়ের জন্য উপকরণ

সরিষার তেল ১/২ কাপ, আদা কুচি ১/২ টেবিল চামচ, রসুন কুচি ১.৫ টেবিল চামচ, শুকনো মরিচ ৭টি, প্রয়োজনমতো গরম পানি।

প্রণালী

প্রথমে মাংসগুলো ভালো করে ছোট ছোট করে কেটে নিতে হবে। যে পাত্রে রান্না করবেন সেই পাত্রে মাংসগুলো নিন তারপর একে একে সব উপকরণ মিশিয়ে মাংসগুলো মাখিয়ে নিতে হবে। মেরিনেট করে এক ঘণ্টা রাখুন।

পাত্রটি চুলায় হাই হিটে ৫ মিনিটের মতো ঢেকে রান্না করুন। যখন দেখবেন মাংস থেকে পানি ছাড়ছে, ওই সময় চুলার আঁচ মিডিয়াম করে দিন। মাংস ভালো করে নেড়েচেড়ে দিতে হবে এ পর্যায়ে। আবারও ঢেকে ১৫-২০ মিনিট মাঝারি আঁচে সেদ্ধ করে নেবেন।

মনে রাখবেন কালা ভুনা রান্নার ক্ষেত্রে আলাদা কোনো পানি ব্যবহার করা যাবে না। মাংস থেকে বের হওয়া পানি দিয়েই রান্না করতে হবে কালা ভুনা। সব মিলিয়ে মোট দেড় ঘণ্টা ধরে মাংস রান্না করতে হবে।

যেহেতু পানি দেওয়ার সুযোগ নেই তাই অল্প আঁচে ঢেকে মাংস রান্না করতে হবে। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিতে হবে। একটা পর্যায়ে মাংসের রঙ কালচে হয়ে আসবে। এ পর্যায়ে যদি মনে হয় মাংস সিদ্ধ হয়নি, তাহলে অল্প পরিমাণে গরম পানি দিন আবার নাড়ুন। এভাবে মাংস নরম না হওয়া পর্যন্ত অল্প-অল্প গরম পানি দিতে পারবেন।