আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ওয়াগনার

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ওয়াগনার

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন নিউজিল্যান্ডের পেসার নিল ওয়াগনার। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের একাদশে না থাকার বিষয়টি নিশ্চিত হওয়ার পর অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিডের সঙ্গে আলোচনার পরই মঙ্গলবার সংবাদ সম্মেলনে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন ওয়াগনার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ওয়াগনারকে একাদশে না রাখার কথা জানিয়ে দেন নিউজিল্যান্ড দলের নির্বাচকরা। দলের কোচ গ্যারি স্টিডও বিষয়টি নিয়ে আলোচনা করেন ওয়াগনারের সঙ্গে। এরপরই অবসরের সিদ্ধান্ত নেন ৩৭ বছর বয়সী পেসার। ফলে জন্মভূমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটিই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ। তবে প্রথম শ্রেণির ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।

কিউইদের জার্সিতে ৬৪ টেস্টে ২৭.২৭ গড়ে ২৬০ উইকেট নিয়েছেন এই ডানহাতি পেসার। টেস্টে নিউজিল্যান্ডের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। তার বোলিং স্ট্রাইক রেট ৫২.৭, যা ১০০ উইকেট নেওয়া কিউই বোলারদের মধ্যে দ্বিতীয় সেরা। তার চেয়ে ভালো স্ট্রাইক রেট ছিল স্যার রিচার্ড হ্যাডলির।  

২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা ছেড়ে ঘরোয়া ক্রিকেট খেলতে নিউজিল্যান্ডে পাড়ি জমান ওয়াগনার। ২০১২ সালে কিউইদের জার্সিতে অভিষেক হয় তার। কিউইদের ২০২১ সালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখেন ওয়াগনার। তবে সাম্প্রতিক সময়ে দলে জায়গা পাচ্ছিলেন না তিনি। আর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে কখনো সুযোগই পাননি।