পাকিস্তানে নতুন স্পিকার আয়াজ সাদিক

পাকিস্তানে নতুন স্পিকার আয়াজ সাদিক

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি বা জাতীয় পরিষদের নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা সরদার আয়াজ সাদিক। দ্য ডন জানিয়েছে, শুক্রবার (১ মার্চ) এক ভোটাভুটির মধ্যদিয়ে স্পিকার নির্বাচিত হয়েছেন সরদার আয়াজ সাদিক। ২৯১টি ভোটের মধ্যে সাদিক ১৯৯ ভোট পেয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত মালিক আমির দোগার পেয়েছেন ৯১ ভোট।

এর আগে শুক্রবার সকালে পাকিস্তানের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন নিয়ে সংসদে অধিবেশন বসে। অধিবেশনে শুরুতে পিটিআই নেতা ওমর আয়ুব বক্তব্য শুরু করেন। বক্তব্যে নির্বাচনে কারচুপির অভিযোগ করে তিনি পিএমএল-এনকে ‘চোর’ আখ্যা দেন। এ নিয়ে সংসদে আবারও হট্টগোল শুরু হয়। তবে তাকে থামিয়ে দেন বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ।

এ সময় তিনি গণতান্ত্রিক উপায়ে রাজনীতিতে একটি ঐকমত্য তৈরি ও মতপার্থক্য বজায় রাখার আহ্বান জানান। রাজা পারভেজ আশরাফ বলেন, কোনো অভিযোগ থাকলে নির্বাচন কমিশন বা আদালতে যেতে পারেন। এরপর অধিবেশনের কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করায় সংসদে হট্টগোল শুরু হয়। পরে স্পিকার বলেন, আপনার আপত্তি করার অধিকার আছে। কিন্তু অধিবেশনে বাধা দেবেন না। আমাকে আমার কাজ করতে দিন।

ভোট গণনা শেষে বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ বলেন, মোট ২৯১টি ভোট পড়েছে। এর মধ্যে সাদিক ১৯৯ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত মালিক আমির দোগার পেয়েছেন ৯১ ভোট। জাতীয় পরিষদের স্পিকার নির্বাচিত হওয়ার পর আয়াজ সাদিক তার প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত মালিক আমির দোগারকে অভিবাদন জানান। এছাড়াও তিনি লতিফ খোসাসহ বিরোধী দলের অন্যান্য আইনপ্রণেতাদের সঙ্গে করমর্দন করেন।

নির্বাচনের প্রায় তিন সপ্তাহ পর গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পাকিস্তানের ১৬তম জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন বসে। অধিবেসনের শুরুতেই শপথ নেন পার্লামেন্টের নতুন সদস্যরা (এমএনএ)। শপথ পাঠ করান বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ। এখন নতুন প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর গঠন করা হবে নতুন মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) জাতীয় পরিষদ সচিবালয় সূত্রের বরাত দিয়ে ডন জানায়, রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রী পদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) থেকে প্রধানমন্ত্রী পদের জন্য শাহবাজ শরিফকে মনোনীত করা হয়েছে। অন্যদিকে ওমর আইয়ুব খানকে প্রার্থী করেছে কারাবন্দি নেতা ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।