ইউক্রেনের সঙ্গে নেদারল্যান্ডসের নিরাপত্তা চুক্তি স্বাক্ষর

ইউক্রেনের সঙ্গে নেদারল্যান্ডসের নিরাপত্তা চুক্তি স্বাক্ষর

সংগৃহীত

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে দুই দেশের মধ্যে একটি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছেন। গতকাল শুক্রবার (১ মার্চ) ইউক্রেনের উত্তর-পূর্বের রণক্ষেত্র এলাকা খারকিভ শহরে এই চুক্তি স্বাক্ষর হয়। এমনটাই জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, চুক্তিটির আওতায় চলতি বছর ও আগামী দশ বছরে নেদারল্যান্ডসের কাছ থেকে ২.১৬ বিলিয়ন ডলার সহযোগিতা পাবে ইউক্রেন। এছাড়া প্রতিরক্ষা সহযোগিতাও থাকবে।

জেলেনস্কির বরাত দিয়ে রয়টার্স জানায়, এই চুক্তি স্বাক্ষরের জন্য জেলেনস্কি প্রধানমন্ত্রী রুটের প্রতি কৃতজ্ঞ। এর ফলে খারকিভসহ ইউক্রেনের সুরক্ষা শক্তিশালী হবে বলেও উল্লেখ করেন জেলেনস্কি।

খারকিভে ডাচ প্রধানমন্ত্রীর অঘোষিত সফরে এই চুক্তি স্বাক্ষর হলো। সপ্তম দেশ হিসেবে ইউক্রেনের সঙ্গে দশ বছর মেয়াদি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করলো নেদারল্যান্ডস। মূলত পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে ইউক্রেন সদস্য হওয়ার আগ পর্যন্ত দেশটির নিরাপত্তা জোরদার করতে এসব চুক্তি করা হচ্ছে।

নেদারল্যান্ডস ছাড়াও গত দুই মাসে কানাডা, ইতালি, জার্মানি, ফ্রান্স, ডেনমার্ক ও ব্রিটেন এমন দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে ইউক্রেনের সঙ্গে। আরো কয়েকটি দেশের সঙ্গে এমন চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা চলছে দেশটির।