বিপিএলে তামিমের নতুন মাইলফলক

বিপিএলে তামিমের নতুন মাইলফলক

ফাইল ছবি

অনেক চড়াই-উৎরাই পেরিয়ে বিপিএলের ফাইনালের টিকিট কেটেছেন তামিম ইকবাল। শিরোপা নির্ধারণী ম্যাচে দেশসেরা ওপেনার লড়ছেন ফরচুন বরিশালের হয়ে। অনেক রেকর্ড নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছেন ক্রিকেটের এই উজ্জ্বলতম নক্ষত্র। বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। বিপিএলের রেকর্ড রানেরও মালিক তিনি। এমন অনেক কীর্তিতে নিজের নাম লিখে রেখেছেন। আজ বিপিএলের দশম আসরের ফাইনালে ব্যাট করতে নেমে নতুন মাইলফক ছুলেন টাইগার এই ওপেনার। 

বিপিএলের জন্মলগ্ন থেকে ঘরোয়া এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলে যাচ্ছেন তামিম। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে তিনি ২০১২ সাল থেকেই নিয়মিত মুখ। বিপিএলের দশ আসরে আটটি আলাদা দলের হয়ে খেলেছেন। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে এ ক্রিকেট আসরে দুই সেঞ্চুরির মাইলফলকে পৌঁছে গেছেন। বিপিএলের ফাইনালেও রয়েছে তার সেঞ্চুরি। ২০১৯ সালে বিপিএলের শিরোপা নির্ধারণী ম্যাচে তার হাঁকানো ১৪১ রানের দাপুটে ইনিংস দেশের ক্রিকেটারদের মধ্যে রেকর্ড।

বিপিএলের ২০১৬ আসরে চট্টগ্রাম ভাইকিংসের হয়ে তামিমের ব্যাট থেকে এসেছিল ৪৭৬ রান। ২০১৯ সালে চ্যাম্পিয়ন কুমিল্লার হয়ে পুরো টুর্নামেন্টে দ্যুতি ছড়িয়ে করেন ৪৬৭ রান। এ টুর্নামেন্টের এক মৌসুমে দেশের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় তার এই দুই ইনিংস আছে তিন ও চার নম্বরে। আজকের ফাইনালে সেটাকেই টপকে যাওয়ার সুযোগ রয়েছে তামিমের। 

এবারের আসরে ফরচুন বরিশালের জার্সিতে ১৫ ম্যাচ খেলে তার সংগ্রহ ৪৯২ রান। যা চলতি আসরে রান সংগ্রহদের মধ্যে শীর্ষে। এছাড়া তার ব্যাক্তিগত রান সংগ্রহের দিক দিয়ে আট বছরের পুরোন রান টপকে নতুন রেকর্ড গড়েন। এর মধ্যে বিপিএলে এক মৌসুমে তামিমের ৪৯২ রানেই সর্বোচ্চ।