নেত্রকোনা ও ময়মনসিংহে নকল আকিজ বিড়ি জব্দ

নেত্রকোনা ও ময়মনসিংহে নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

নেত্রকোনা জেলার শ্যামগঞ্জ বাজার এবং ময়মনসিংহের নান্দাইল ইশ্বরগঞ্জ বাজারে অভিযান চালিয়ে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়া বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। শুক্রবার নেত্রকোনা ও ময়মনসিংহ জেলার নকল বিরোধী একটি বিশেষ টিম এ অভিযান পরিচালনা করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল ব্যান্ডরোলযুক্ত বিভিন্ন ব্যান্ডের বিড়ি উৎপাদন, বিক্রি ও মজুদ করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার নেত্রকোনা জেলার শ্যামগঞ্জ বাজারের আবুল খায়ের কোম্পানীর এসআর মোখলেছ এর গোডাউনে অভিযান চালানো হয়। এসময় উক্ত গোডাউন থেকে পঁচিশ হাজার (২৫,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

পরে নকল আকিজ বিড়ি বিক্রেতা আবুল খায়ের কোম্পানীর এসআর মোখলেছ এর সহযোগীতায় ময়মনসিংহের নান্দাইল ইশ্বরগঞ্জ বাজারের ব্যবসায়ী খলিলুর রহমানের দোকানে অভিযান চালানো হয়। এসময় তার দোকান থেকে পঁচিশ হাজার (২৫,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

অভিযান থেকে সর্বমোট পঞ্চাশ হাজার (৫০,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে।

অভিযানকালে বাজারের প্রতিটি ব্যবসায়ীর ম‌ধ্যে আতংক বিরাজ করে এবং নকল ব্যান্ডরোলযুক্ত নকল বিড়ি বিক্রিকারী ২ জনের নিকট থেকে নকল বিড়ি ভবিষতে বিক্রি করবে না এই মর্মে লিখিত অঙ্গিকারনামা নেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি বাজারে উপস্থিত জনতার সম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের ময়মনসিংহ অঞ্চলের ব্যবস্থাপক ইনচার্জ মো. বশির উদ্দিন বলেন, বিড়ি শিল্পকে ধ্বংস করতে একটি কুচক্রী মহল জাল ব্যান্ডরোল লাগিয়ে বিড়ি উৎপাদন ও বিক্রি করছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। এসব অসাধু ব্যবসায়ী চক্র সরকারের উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্থ করতে রাজস্ব ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা করছে। নকল বিড়ি বন্ধ করে সরকারী রাজস্ব বৃদ্ধিতে র‌্যাব, পুলিশ এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান বৃদ্ধির দাবি জানাচ্ছি।