রাজনীতির দোহাই দিয়ে স্বার্থ হাসিলে মরিয়া !

রাজনীতির দোহাই দিয়ে স্বার্থ হাসিলে মরিয়া !

মু, সায়েম আহমাদ

রাজনীতি একটি বহুমুখী শব্দ। রাজনীতি বলতে সেইসব নীতিকে বলা হয়, যেসব নীতি অনুসরণের মাধ্যমে একটি রাষ্ট্র পরিচালিত হয়ে থাকে। সংজ্ঞায় বলতে গেলে, রাজনীতি হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কিছু সংখ্যক ব‍্যক্তির সমন্বয়ে গঠিত একটি দল পরামর্শের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করে।

১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত আমাদের দেশের গৌরব অর্জনগুলো করতে সক্ষম হয়েছে কেবল মানুষের সুষ্ঠু রাজনৈতিকবোধ আর সক্রিয়তার কারণে। তখনকার সময়ে এদেশ পেয়েছিল বিচক্ষণ আর স্বার্থহীন রাজনীতিবিদ।তাই তো গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে।

গ্রিক দার্শনিক প্লেটোর মতে, রাষ্ট্র 

শাসনের কাজে যুক্ত হওয়া সবার পক্ষে সম্ভব নয়। যাদের মধ্যে গুরুদায়িত্ব পালনের সহজাত যোগ্যতা ও বুদ্ধিভিত্তিক সামর্থ্য দেখা যাবে।তারাই কেবল রাজনীতির সঠিক মর্ম বুঝতে পারবে। সুতরাং, প্লেটোর বক্তব্য থেকে বুঝা যায় , রাজনীতি কোন ধরনের কঠিনতর ব‍্যাপার নয়। রাজনীতিবিদ হওয়ার জন্য দরকার বুদ্ধিভিত্তিক যোগ‍্যতা আর প্রয়োজনীয় প্রশিক্ষণ ও দেশের কল্যাণার্থে কাজ করার মন মানসিকতা।

কিন্তু বিগত কয়েক বছরে আমাদের দেশের রাজনীতিতে আমরা কী পেয়েছি??

সেটাই মুখ্য বিষয়।

এখনকার অধিকাংশ রাজনীতিবিদরা মনে করেন, দেশের প্রতি কোন ধরনের দায়িত্ববোধ থাকার দরকার নেই। অথচ রাজনীতিবিদরাই হচ্ছে জনগণের পরম বন্ধু। তাদের মাধ্যমে জনগণের কল্যাণে কাজ বাস্তবায়ন করা হয়।

কিন্তু বর্তমানে এরকম জনগণের  পরম বন্ধু হওয়ার সৌভাগ্য কয়জনের আছে??

সম্প্রতি, লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য এমপি মোঃ শহিদুল ইসলাম (পাপুল) বিদেশে টাকা পাচারের মাধ্যমে বিপুল সংখ্যক টাকা উপার্জন করে নিজের স্বার্থ হাসিল করছে।

যার ফলে দেশের অর্থনৈতিক দিক থেকে বিপর্যস্ত হয়েছে। এদেশে শুধু এমপি পাপলু নয়, এমন রাজনীতির দোহাই দিয়ে স্বার্থ হাসিল করছে আর অনেকে।

রাজধানী ঢাকায় রিজেন্ট হসপিটালের মালিক সাহেদ ।তিনিও রাজনীতির দোহাই দিয়ে স্বার্থ হাসিল করছে। বিভিন্ন বড়বড় রাজনীতিবিদ থেকে শুরু করে দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ছবি তুলে রাজনীতির অপব্যবহার করেছেন। ছবি দেখিয়ে জনগণের কাছ থেকে হাতিয়ে নিতেন বিপুল পরিমাণ অর্থ।যা মোটেও কাম্য নয়।

 

রাজনীতিবিদরা তখনই সফল হয়, যখন তারা জনগণের প্রতি জুলুম করার পরিবর্তে তাদের কল‍্যাণার্থে কাজ করে থাকেন।আর তখন তাদের প্রতি আস্থাশীল হয় জনগণ। কিন্তু বর্তমানে এর বিপরীত দিক বাস্তবায়িত হচ্ছে।তারা নিজেদের স্বার্থ হাসিল করছে জনগণের উপর অন‍্যায় অত‍্যাচার করে।যা দেশের রাজনীতির ইতিহাসের জন্য লজ্জাজনক।

 সাম্প্রতিক এদেশের রাজনীতিতে সত‍্যিকার অর্থে জনগণের কল্যাণ নিহিত 

 নাকি স্বার্থ হাসিল করার জন্য রাজনীতির অপব্যবহার??? 

আমাদের দেশে যারা রাজনীতি করেন, তারা জনগণের প্রতি এই প্রশ্নটির মুখোমুখি হওয়ার দরকার।

তাহলে দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সুষ্ঠুভাবে কাজ করতে বাধ্য হবেন রাজনীতিবিদরা।

মু, সায়েম আহমাদ

শিক্ষার্থী,

ঢাকা কলেজ,ঢাকা।