ছদ্মবেশী সিকান্দার

ছদ্মবেশী সিকান্দার

সিকান্দার আবু জাফর

সিকান্দার আবু জাফর (১৯১৯-১৯৭৫) সাহিত্যিক, সাংবাদিক। তবে তিনি কবি হিসেবেই বেশী পরিচিত। তাঁর পূর্ণ নাম সৈয়দ আল হাশেমী আবু জাফর মোহাম্মদ বখত সিকান্দার। তাঁদের আদি নিবাস ছিল পাকিস্তানের পেশোয়ারে, সেখান থেকে তাঁর পিতামহ সৈয়দ আলম শাহ হাশেমী সাতক্ষীরা জেলার তেতুলীয়া গ্রামে এসে বসতি স্থাপন করেন। এখানেই কবির জন্ম। সিকান্দার ছিলেন বলিষ্ঠ, প্রাণবন্ত, দীপ্তিমান। সকল ব্যাপারে তাঁর ছিল সুস্পষ্টতা। কেউ তাঁকে অপমান করলে তিনি তার প্রতিশোধ নিতেন।

স্থানীয় স্কুলে প্রবেশিকা পাশের পর তিনি কোলকাতায় চলে যান। কোলকাতার রিপন কলেজ থেকে আইএ পাশ করে মিলিটারি একাউন্টস বিভাগে তিনি পেশাগত জীবন শুরু করেন এবং পরে সিভিল সাপ্লাই অফিসে যোগদান করেন। সত্যেন্দ্রনাথ মজুমদারের ”গ্লোব নিউজ এজেন্সি” সংবাদ সংস্থাও কিছুদিন কাজ করেন।

এভাবে তৎকালীন সময়ে কোলকাতায় অনেকে যখন অস্বচ্ছলতার মাধ্যমে কাটাচ্ছিলেন তখন তাঁর জীবন ছিল বেশ স্বচ্ছল। যেকারনে অনেকেই আর্থিক কাটাতে তাঁর দারস্থ হত। এক ব্যাক্তি নির্দিষ্ট সময়ে পরিশোধের কথা বলে তাঁর কাছ থেকে কিছু টাকা ধার নিয়েছিল। একসময় টাকা পরিশোধের সময় পার হয়ে গেল।

কিন্তু  লোকটার কোন খবর নেই। সিকান্দার তার বাড়িতে গেলে লোকটা বলল, দু চার দিনের মধ্যেই আপনার টাকা পরিশোধ কওে দেব। সিকান্দার আশায় থাকলেন। দেনা পরিশোধের বর্ধিত সময়ও পার হল। বাড়িতে গেলেও তাকে পাওয়াযায় না। সিকান্দার বুঝলেন, টাকা পরিশোধ না কওে লোটা পালিয়ে বেড়াচ্ছে। সিকান্দারও নাছোড় বান্দা। তিনি লোকটাকে ধরার জন্যে ছদ্মবেশ ধরলেন।

মাথায় লাল গামছা পেচিয়ে মুখটা কিছুটা আড়াল করে একটা রিক্সার চালক সেজে বেরিয়ে পড়লেন লোকটার সন্ধানে। অনেক ঘোরাঘুরির পর রাস্তায় লোকটাকে পেয়ে গেলেন। আস্তে করে রিক্সা থামিয়ে ঝাপিয়ে পড়লেন লোকটার উপর। ধরে প্রকাশ্য রাস্তায় বেদম লাঠিপেটা করলেন। এভাবে কোলকাতা শহরে কবি সিকান্দার আবু জাফর বেশ একটা ইতিহাস সৃস্টি করেছিলেন।