ইসরায়েলকে ওআইসির হুঁশিয়ারি

ইসরায়েলকে ওআইসির হুঁশিয়ারি

ফাইল ছবি

গাজা উপত্যকার রাফাহ শহরকে কেন্দ্র করে ইসরায়েলের দিক থেকে কোনো অভিযান চালানো হলে বিপজ্জনক প্রতিক্রিয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ-অধ্যুষিত দেশগুলো নিয়ে গঠিত সংস্থা ওআইসির তরফ থেকে। সৌদি আরবে গত মঙ্গলবার সংস্থাটির পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক থেকে রিয়াদের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এই হুঁশিয়ারি দেন। এদিকে গাজায় ইসরায়েলি বাহিনী এক দিনে ৮৬ জন হত্যা করেছে। আবার বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) তরফ থেকে অভিযোগ করা হয়েছে, উপত্যকার উত্তর প্রান্তে দুর্ভিক্ষ অবস্থার মধ্যে দিন কাটানো মানুষের জন্য ত্রাণ সরবরাহ করতে বাধা দিচ্ছে ইসরায়েল। 

সৌদি আরবের জেদ্দায় ওআইসির মন্ত্রীদের বৈঠকে একটি অধিবেশনের সময় পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বিভিন্ন দেশ থেকে আসা প্রতিনিধিদের সঙ্গে  কথা বলেন। এর আগে তিনি বলেন, ‘ইসরায়েল রাফাহ শহরকে কেন্দ্র করে কোনো সেনা অভিযান চালালে তার জন্য বিপজ্জনক প্রতিক্রিয়া আসবে।’ ওআইসির অধিবেশনে তিনি আরও বলেন, সৌদি রাজপরিবার সব সময় ফিলিস্তিনিদের তাদের বসতভিটা থেকে উচ্ছেদের বিরুদ্ধে।

ফয়সাল বিন ফারহান বলেন, ‘কিছু দেশের তরফ থেকে একটি ইতিবাচক অবস্থান দেখছি। আমরা গাজার বিপর্যয়ের মাত্রা বোঝার চেষ্টা করছি। অনেক দেশ যে অবিলম্বে যুদ্ধবিরতি প্রত্যাশা করছে, তা-ও আমরা খেয়াল করছি। এ ছাড়া অনেক দেশের তরফ থেকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার নীতিতে সমর্থনের বার্তা শুনতে পাচ্ছি।’ তিনি জানান, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মধ্য দিয়েই ফিলিস্তিনিদের অধিকার সুরক্ষিত হবে।

সৌদি মন্ত্রী আরও হুঁশিয়ারি দেন, ফিলিস্তিনিদের সহায়তায় কাজ করা সংস্থা ‘ইউএনআরডব্লিউএ’কে বিলুপ্ত করলে গাজায় উদ্ভূত মানবিক সংকট আরও বাড়বে।

হামাস জানিয়েছে, গাজায় ইসরায়েলি বাহিনী এক দিনে ৮৬ জনকে হত্যা করেছে। এখন পর্যন্ত নিহত হয়েছে ৩১ হাজার ৭০০ জনের বেশি ফিলিস্তিনি। এদিকে গাজার ত্রাণ সরবরাহ নিয়ে ক্রমাগত বাধা দিয়ে যাচ্ছে ইসরায়েল। 

এ নিয়ে ডব্লিউএফপি জানিয়েছে, গাজার উত্তরাংশের একটি চেকপয়েন্ট থেকে সংস্থার ত্রাণের বহর ফিরিয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। ১৪টি ট্রাকের ওই ত্রাণবহরটি দক্ষিণ-পূর্ব গাজার চেকপয়েন্টে তিন ঘণ্টা ধরে অপেক্ষার পর ইসরায়েলি সেনাবাহিনী প্রবেশের অনুমতি না দিয়ে সেটি ফিরিয়ে দেয়।

ডব্লিউএফপি ২০ ফেব্রুয়ারি থেকে উত্তর গাজায় ত্রাণ সরবরাহ স্থগিত রাখার পর গত মঙ্গলবার প্রথম সেখানে ত্রাণবহর পাঠানোর চেষ্টা করেছিল। উল্লেখ্য, ইসরায়েলি সেনাদের গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার পর সেখানে ত্রাণ সরবরাহ স্থগিত রাখে সংস্থাটি।

ডব্লিউএফপি এক বিবৃতিতে বলেছে, ত্রাণবহরটিকে উল্টো দিকে পাঠিয়ে দেওয়ার পর ফেরার পথে বেপরোয়া লোকজনের একটি বড় দল বহর থেকে খাবার লুট করে নিয়ে যায়।