সবচেয়ে কম দামের ইলেকট্রিক গাড়ি

সবচেয়ে কম দামের ইলেকট্রিক গাড়ি

ফাইল ছবি

মরিস গ্যারাজ বা এমজির তৈরি সবচেয়ে ছোট ইলেকট্রিক গাড়ি আন্তর্জাতিক বাজারে এলো। এই গাড়ির দাম হাতের নাগালে। ভারতে এই গাড়ি বিক্রি হচ্ছে মাত্র ৬ লাখ ৯৮ হাজার রুপিতে। 

 ২০২৩ সালের শেষের দিকে এই গাড়ি বাজারে আনে এমজি। এবছর এই গাড়ির আপডেট মডেল এসেছে।

এমজি কমেট ইভি

এমজি কমেট গাড়ির নতুন দুটি ভ্যারিয়েন্ট লঞ্চ হয়েছে ভারতে। এই দুই ভ্যারিয়েন্ট হল এক্সাইট এফসি এবং এক্সক্লুসিভ এফসি। গাড়ি দুইটির দাম রাখা হয়েছে ৮ লাখ ২৩ হাজার রুপি এবং ৯ লাখ ১২ হাজার রুপি। এন্ট্রি-লেভেল ভ্যারিয়েন্ট বা বেস মডেলের দাম সবচেয়ে কম। যার বাজারদর
৬.৯৮ হাজার রুপি।

গাড়ির নতুন ভ্যারিয়েন্টের পাশাপাশি ৭.৪ কিলোওয়াট আওয়ারের আসি চার্জার নিয়ে এসেছে এমজি। লঞ্চ হওয়ার পর থেকেই ৩.৩ কিলোওয়াট আরওয়ারের চার্জারে পাওয়া যেত এই চার চাকা। যা ফুল চার্জ করতে সময় নেয় ৭ ঘণ্টা। তবে নতুন চার্জারে ০-১০০ শতাংশ চার্জ করতে কতক্ষণ লাগবে তা এখনও জানায়নি সংস্থা।

এছাড়াও আরও কিছু ফিচার্স যোগ হয়েছে। গাড়িতে পাবেন রিয়ার ডিস্ক ব্রেক, ইলেক্ট্রনিক পার্কিং ব্রেক, ইলেক্ট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল এবং পাওয়ার ফোল্ডেবেল উইং মিরর। 

গাড়ির রেঞ্জ ও ব্যাটারি

এমজি কমেট ইভিতে পাবেন ১৭.৩ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক। গাড়ির এআরএআই সার্টিফায়েড রেঞ্জ ২৩০ কিলোমিটার। যা সর্বোচ্চ ৪২ হর্সপাওয়ার এবং ১১০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে এই গাড়ি। বাজারে গাড়ির মূল প্রতিপক্ষ রয়েছে টাটা টিয়াগো ইভি।