বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথম শ্রীনগরে মোদী

বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথম শ্রীনগরে মোদী

ছবিঃ সংগৃহীত।

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা বাতিল করে মোদী সরকার। এরপর প্রায় ৫ বছর পর প্রথমবারের মতো কাশ্মীরের মাটিতে পা দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার (৭ মার্চ) শ্রীনগরে ৬ হাজার কোটি রুপির প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদী। এরপরই মোদী বলেন, তিনি কাশ্মীরের মন জিততে সক্ষম হয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, ভূস্বর্গে আসতে পারার এই অনুভূতি তুলে ধরার শব্দ আমার কাছে নেই। আমাকে বলা হয়েছে যে ২৮৫টি ব্লকের এক লাখ লোক আমাদের সঙ্গে যোগ দিয়েছে। আমি জম্মু ও কাশ্মীরের জনগণকে ধন্যবাদ জানাতে চাই। এটা সেই নতুন জম্মু ও কাশ্মীর যার জন্য আমরা কয়েক দশক ধরে অপেক্ষা করেছিলাম।

তিনি বলেন, এটি সেই নতুন জম্মু ও কাশ্মীর যার জন্য শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় তার জীবন উৎসর্গ করেছেন। এই নতুন জম্মু ও কাশ্মীরের একটি উজ্জ্বল ভবিষ্যত আছে। এই জম্মু ও কাশ্মীরের সামনে যে চ্যালেঞ্জগুলো আসবে, তা অতিক্রম করার সাহস আপনাদের রয়েছে। আপনাদের খুশি দেখে সারা দেশের ১৪০ কোটি মানুষ সন্তুষ্ট বোধ করছে।

মোদী আরও বলেন, আজ আমি পর্যটন সম্পর্কিত বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করার সুযোগ পেয়েছি। উন্নয়নের শক্তি, পর্যটন সম্ভাবনা, কৃষকদের ক্ষমতায়ন ও জম্মু ও কাশ্মীরের তরুণদের নেতৃত্বই আমাদের লক্ষ্য। উন্নত জম্মু ও কাশ্মীর গড়ার পথ এখান থেকেই বেরিয়ে আসবে। জম্মু ও কাশ্মীর শুধু একটি অঞ্চল নয়, এটি ভারতের মাথা। বিকশিত ভারত প্রকল্পে অগ্রাধিকার দেওয়া হবে বিকশিত জম্মু ও কাশ্মীরকে।

নরেন্দ্র মোদী বলেন, স্বদেশ দর্শন প্রকল্পের অধীনে ৬টি প্রকল্প দেশকে উৎসর্গ করা হয়েছে। এছাড়াও স্বদেশ দর্শন প্রকল্পের পরবর্তী ধাপও চালু করা হয়েছে। এর অধীনে জম্মু ও কাশ্মীর ও দেশের অন্যান্য জায়গার জন্য প্রায় ৩০টি প্রকল্প শুরু হয়েছে।