শীতে বন্ধ থাকা এসি নিজেই পরিষ্কার করবেন যেভাবে

শীতে বন্ধ থাকা এসি নিজেই পরিষ্কার করবেন যেভাবে

ছবি: সংগৃহীত

ঋতু বদলের পরিক্রমায় শীত গিয়ে এসেছে বসন্ত। বাড়তে শুরু করেছে ঘরের তাপমাত্রা। তাই তাপ সহনীয় রাখতে প্রয়োজন হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের।

শীতকালে বেশ কিছু দিন ব্যবহার না হওয়ায় এসিতে ময়লা জমেছিল। তাই গ্রীষ্মকালে এসি ব্যবহারের আগে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। এসি পরিষ্কার মানেই তো মেকানিককে ডাকতে হবে, এমনটা নয়। আপনি নিজেই ঘরে বসে করে নিতে পারবেন এসি পরিষ্কার।

এসি পরিষ্কার করার শুরুতেই বাড়ির পাওয়ার সাপ্লাই বন্ধ করে দিন। কারণ, এসির প্যানেলটি খুলতে হবে। এসির ফিল্টারটি বের করে নিন।

একটি টুথব্রাশ নিয়ে নিন এবং সমস্ত ময়লা বের করার জন্য ইভাপোরেটরটি আস্তে আস্তে পরিষ্কার করুন। এই কাজটি আপনাকে অত্যন্ত সন্তর্পণে করতে হবে। কারণ, ইভাপোরেটরের তীক্ষ্ণ পাখা আপনার হাতে আঘাত হানতে পারে। 

টুথব্রাশ ব্যবহার করার সময় একটি পরিষ্কার কাপড় নিয়ে নিন এবং ধূলোবালি মুক্ত করুন। ফিল্টারগুলোকে পরিষ্কার করতে সেগুলোকে ট্যাপের নিচে রাখুন। পানির স্পিড ভালো থাকলে সেগুলো আপনা আপনিই ধুয়ে যাবে। 

এবার ফিল্টারগুলোকে বেশ কিছুক্ষণ শুকানোর জন্য রেখে দিন। শুকিয়ে গেলে সেগুলোকে এসির ইউনিটে লাগিয়ে দিন। এসি প্যানেলটি বন্ধ করে দিন। 

আপনার এসি পরিষ্কার হয়ে গেলে চালু করার পালা। এসি চালিয়ে ফাংশন রিসেট করে নিতে ভুলবেন না যেনো।