গাজায় ৪০ হাজার টন ত্রাণ পাঠিয়েছে তুরস্ক

গাজায় ৪০ হাজার টন ত্রাণ পাঠিয়েছে তুরস্ক

ছবি : সংগৃহীত

তুরস্ক আকাশ ও সমুদ্রপথে গাজায় ৪০ হাজার টন মানবিক ত্রাণ পাঠিয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।   

তিনি জানিয়েছেন, গাজায় প্রেরিত সহায়তার মধ্যে খাদ্য, পানি, চিকিত্সা সরঞ্জাম এবং আশ্রয় সামগ্রীর সরবরাহের পাশাপাশি ৫৩টি অ্যাম্বুলেন্স, ১,৫৫১ জেনারেটর, আটটি ফিল্ড হাসপাতাল এবং তিন হাজার তাঁবু রয়েছে।

ইস্তাম্বুলভিত্তিক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সভায় এরদোগান বলেন, তুর্কি রেড ক্রিসেন্টের আরেকটি জাহাজ তিন হাজার টন ত্রাণ নিয়ে রোববার মিসরের আল-আরিশ বন্দরে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। আমরা পবিত্র রমজান মাস জুড়ে এই সাহায্যের পরিমাণ আরও বাড়াব।

গাজার গণহত্যা প্রতিরোধে প্রায় ২ বিলিয়ন জনসংখ্যার মুসলিম বিশ্বের ব্যর্থতার জন্য দুঃখ প্রকাশ করেছেন এরদোগান। তিনি বলেন, ‘ফিলিস্তিনি জনগণের প্রতি সত্যিকারের ভ্রাতৃত্বের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে মুসলিম বিশ্ব।'  

গাজায় মানবতাবিরোধী অপরাধের কারণে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হিটলার, মুসোলিনি এবং স্ট্যালিনের সঙ্গে তুলনা করেছেন তিনি।

এরদোগান বলেন, ৭ অক্টোবর থেকে গাজায় যা ঘটছে তা সহ্যের বাইরে চলে গেছে। গণহত্যাকারীদের আন্তর্জাতিক আইনের অধীনে জবাবদিহি নিশ্চিত করার জন্য তুরস্ক কাজ করে যাবে।