আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের ২য় বর্ষে পদার্পন

আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের ২য় বর্ষে পদার্পন

ছবি : সংগৃহীত

তরিকুল ইসলাম তারেক, যশোর: যশোর পুলেরহাটস্থ ৫শ’ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠার দ্বিতীয় বর্ষে পদার্পন করছে। প্রথম বর্ষপূর্তি উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

১১ মার্চ ২০২৪ সোমবার সকালে হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন হাসপাতালের পরিচালক গাইনী বিশেষজ্ঞ ডা. মো: ইমদাদুল হক।

তিনি বলেন, আগামী এক বছর চিকিৎসা গবেষনাকে গুরুত্ব দিতে চায় আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতাল।  

অনুষ্ঠানে চক্ষু বিভাগের উপপরিচালক ডা. মো: মিনহাজুর রহমান, বায়োকেমেস্ট্রি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মারুফা আখতার, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. এএসএম রিজওয়ান, এ্যানেস্থেশিয়লজি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. মো: আফজাল হোসেন খানসহ বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক, দেশি-বিদেশী ইন্টার্ন চিকিৎসক, সিনিয়র স্টাফ নার্স ও কর্মকর্তারা মতামত ব্যক্ত করেন। হাসপাতালে নতুন সংযোজিত নিউরো মেডিসিন এবং দন্ত বিভাগের চিকিৎসা ব্যবস্থা সম্পর্কেও আলোচনা করেন বক্তারা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন হাসপাতাল ব্যবস্থাপক মো: আসাদুর রহমান।

গত এক বছরে অত্যাধুনিক এই হাসপাতাল থেকে বৃহত্তর যশোর এবং এর পাশ^বর্তী জেলা গুলোর এক লাখ ১৯ হাজার ৮শ’ ৯১ জন রোগীকে বহির্বিভাগ থেকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এই সময় হাসপাতালের অন্তবিভাগে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৭ হাজার ২শ’ ৮৮ জন এবং অপারেশন সেবা দেয়া হয়েছে প্রায় ৫ সহ¯্রাধিক রোগীকে।

বর্তমানে ৪০ শতাংশ ছাড়ে চিকিৎসা সেবা কার্যক্রম চালু রয়েছে। যা পুরো বছর ব্যাপী চলবে। এছাড়া সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বহির্বিভাগে সব ধরনের রোগীর চিকিৎসা সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি। 

উল্লেখ্য, ২০২৩ সালের ১১ মার্চ ‘সবার সাধ্যের মধ্যে মানসম্মত সেবার’ ব্রত নিয়ে দক্ষিণবঙ্গের বৃহৎ অত্যাধুনিক এই হাসপাতালের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ।

মূলত সমাজের নি¤œবিত্ত মানুষের সাধ্যের মধ্যে স্বাস্থ্য সেবা প্রদানের কথা চিন্তা করে হাসপাতালটি প্রতিষ্ঠা করেছেন দেশ বরেণ্য শিল্পপতি মরহুম সেখ আকিজ উদ্দিনের জৈষ্ঠ পুত্র, আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন।