রাবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬২ শতাংশ অকৃতকার্য

রাবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬২ শতাংশ অকৃতকার্য

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার থেকে ফলাফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদভুক্ত বিভাগসমূহ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এই ইউনিটের অন্তর্ভুক্ত। এই বছরে ইউনিটটির পাশের হার ৩৮ দশমিক ৭৬ শতাংশ।

প্রকাশিত ফল অনুযায়ী, 'এ' ইউনিটের মোট পরীক্ষার্থী ৭৪ হাজার ৭৮৫ জনের মধ্যে ৬৮ হাজার ৬০৭ জন পরীক্ষায় উপস্থিত হয়। এর মধ্যে ২৬ হাজার ৫৯১ জন পাস করে। মোট পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৩৮ দশমিক ৭৬%।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত আরেক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক ফলাফলে ন্যূনতম ৪০ নম্বরপ্রাপ্ত ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে যারা চারুকলা অনুষদভুক্ত তিনটি বিভাগে (১. চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগ, ২. মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগ, ৩. গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ) এবং কলা অনুষদভুক্ত সংগীত বিভাগ ও নাট্যকলা বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী ১৭ মার্চ থেকে ২৩ মার্চ, ২০২৪ তারিখের মধ্যে অনলাইনে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফরমপূরণের ওয়েবলিংক: https://admission.ru.ac.bd/

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংগীত বিভাগ ও নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা ১৮, ১৯, ২০ এপ্রিল, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। এই দুই বিভাগের ব্যবহারিক পরীক্ষার বিস্তারিত সময়সূচি ২৭ মার্চ, ২০২৪ তারিখে জানানো হবে। চারুকলা অনুষদের ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা ১৭ এপ্রিল, ২০২৪ তারিখ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এছাড়াও একই বিজ্ঞপ্তিতে ইংরেজি বিভাগে ভর্তি-ইচ্ছুকদের সম্পর্কে বলা হয়, ইংরেজি বিভাগে লিখিত পরীক্ষায় পাসকৃত পরীক্ষার্থীদের মধ্য হতে এমসিকিউ পরীক্ষা অংশে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ৪টি গ্রুপ থেকে মোট ১০৫৫ জনের তালিকা প্রকাশ করা হলো। তাদের লিখিত পরীক্ষা আগামী ১৭ এপ্রিল, ২০২৪ তারিখ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ৬ মার্চ দিনব্যাপী চার শিফটের মাধ্যমে ‘এ’ ইউনিটের পরীক্ষা শেষ হয়।