কুমিল্লায় এক প্রতিষ্ঠান সিলগালা, ২ প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা

কুমিল্লায় এক প্রতিষ্ঠান সিলগালা, ২ প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা

ফাইল ছবি

কুমিল্লায় অস্বাস্থ্যকর, স্বাস্থ্যের জন্য ঝুকিপূর্ণ পরিবেশে সফট ড্রিংকস পাউডার উৎপাদন করায় এক প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে। এছাড়াও আরও দুই প্রতিষ্ঠানকে আড়াইলাখ টাকা জরিমানা করা হয়েছে। 

বুধবার দিনব্যাপী এসব অভিযান পরিচালনা করে কুমিল্লা জেলা প্রশাসন ও বিএসিটিআই। বিএসটিআই কুমিল্লার উপপরিচালক কে এম হানিফ বলেন, কুমিল্লার চৌদ্দগ্রাম বিসিক শিল্প নগরীর কারখানায় দীর্ঘদিন ধরে নোংরা, অস্বাস্থ্যকর এবং মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ পরিবেশে সফট ড্রিংকস পাউডার উৎপাদন, মোড়কজাত ও বাজারজাত করে আসছিল। তাই প্রতিষ্ঠানটিকে সিলগালা করে দেওয়া হয়। প্রতিষ্ঠানে থাকা আনুমানিক সাড়ে তিন লাখ টাকার মালামাল জব্দ করা হয়।

একই এলাকার একটি প্রতিষ্ঠান পণ্য মোড়কজাত নিবন্ধন সনদ গ্রহণ ব্যতীত পণ্য মোড়কজাত ও বাজারজাত করছিল। তাই এই প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। আরেকটি প্রতিষ্ঠান নিবন্ধন ছাড়াই চাল, বিস্কুট, ব্রেড, কেক, ফার্মেণ্টেড মিল্ক, রসমালাই মোড়কজাত ও বাজারজাত করে আসছিল। তাই ওই প্রতিষ্ঠানকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। 

মোবাইলকোর্ট পরিচালনা করেন, কুমিল্লার সিনিয়র সহকারী কমিশনার  ফাহরিয়া ইসলাম। প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন, বিএসটিআই কুমিল্লার পরিদর্শক (মেট্রোলজি) মো. হাফিজুর রহমান। সহযোগিতায় ছিলেন, সহকারী পরিচালক (মেট্রোলজি) মোহাম্মদ আনিছুর রহমান।