‘পাস করিয়ে দেন, না হলে বিয়ে দিয়ে দেবে’

‘পাস করিয়ে দেন, না হলে বিয়ে দিয়ে দেবে’

প্রতিকী ছবি

পরীক্ষায় ভাইরাসে পাস করতে হলে সঠিক উত্তরের বিকল্প নেই। সেটি জেনেও উত্তরপত্রে অদ্ভুত সব কথা লিখে রাখেন অনেক পরীক্ষার্থী। কেউ মনের মাধুরি মিশিয়ে কবিতা লেখেন, কেউ গানের পঙ্‌ক্তি, এমনকি প্রেমপত্র লেখার কথাও শোনা গেছে অতীতে। সম্প্রতি তেমনই এক শিক্ষার্থীর পরীক্ষার খাতায় লেখা চিঠি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ওই চিঠিতে ১০ম শ্রেণির এক ছাত্রী পরীক্ষকদের কাছে অনুরোধ জানিয়েছেন, তাকে যেন পাস করিয়ে দেওয়া হয়। নাহলে পরিবার তাকে বিয়ে দিয়ে দেবে। জানা যায়, ঘটনাটি ঘটেছে ভারতের বিহারে।

সম্প্রতি রাজ্যের আরা মডেল স্কুলের পরীক্ষার খাতা দেখছিলেন একজন পরীক্ষক। তখনই নজরে আসে ওই চিঠি। পরীক্ষার্থী কিশোরী লিখেছেন, আমার বাবা একজন কৃষক। আমাদের পক্ষে শিক্ষার ভার বহন করা সম্ভব হচ্ছে না। আর তাই তারা চায়, আমরা যেন পড়াশোনা না করি। বলেই দেওয়া হয়েছে, ভালো নম্বর না পেলে আর পড়ানো হবে না এবং বিয়ে দিয়ে দেওয়া হবে। আমার সম্মান বাঁচান। আমি এক দরিদ্র পরিবারের মেয়ে।

স্বাভাবিকভাবেই, এমন লেখা পড়ে অবাক পরীক্ষকরা। কিন্তু এই অনুরোধ তাদের পক্ষে রাখা সম্ভব নয়।এক শিক্ষক বলেন, আমরা ওকে পাস করাতে পারবো না। কেবল সঠিক উত্তর হলেই নম্বর দেওয়ার সুযোগ থাকে। এমন কথা লিখলে তা কেটে দিয়ে শূন্য দেওয়া ছাড়া আর উপায় নেই।