দক্ষিণ আফ্রিকায় স্পিকারের বাড়িতে পুলিশের তল্লাশি

দক্ষিণ আফ্রিকায় স্পিকারের বাড়িতে পুলিশের তল্লাশি

ছবি: সংগৃহীত

পুলিশের একটি এলিট ইউনিট দুর্নীতির অভিযোগে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের স্পিকার নসিভিওয়ে মাপিসা নকাকুলার জোহানেসবার্গের বাড়িতে টানা পাঁচ ঘণ্টা অভিযান চালিয়েছে।

দুর্নীতির অভিযোগ থাকায় রাষ্ট্রীয় কৌঁসুলিদের পক্ষে পুলিশ ইউনিট এ অভিযান চালায়। মঙ্গলবার (১৯ মার্চ) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

অন্যদিকে পার্লামেন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ মাপিসা-নকাকুলার বাসভবনে তল্লাশি ও বাজেয়াপ্ত অভিযান চালিয়েছে।

স্পিকার অবিচলভাবে নির্দোষতার দৃঢ় প্রত্যয়কে সমর্থন করেছেন। তিনি পাঁচ ঘণ্টার অনুসন্ধানের সময় তদন্তকারীদের তাঁর বাড়িতে স্বাগত জানিয়েছেন, সম্পূর্ণ সহযোগিতা করেছেন।

বর্ণবাদবিরোধী সংগ্রামের ৬৭ বছর বয়সী এই প্রবীণ ২০২১ সালে দেশটির স্পিকার হয়েছিলেন। এর আগে তিনি ৯ বছর প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজনেস ডে পত্রিকার প্রতিবেদন অনুসারে, মন্ত্রীর পদে থাকাকালীন মাপিসা-নকাকুলার বিরুদ্ধে একটি কম্পানির মালিকের কাছ থেকে এক লাখ ২০ হাজার মার্কিন ডলার নেওয়ার অভিযোগ রয়েছে। মহাদেশের অন্য কোথাও থেকে দক্ষিণ আফ্রিকায় সেনা সরঞ্জাম ফেরত পাঠানোর জন্য একটি টেন্ডার নিশ্চিত করতে এ বিনিময় হয়েছিল।

সিরিল রামাফোসা দেশটিতে দুর্নীতি মোকাবেলার অঙ্গীকারে ২০১৮ সালে প্রেসিডেন্ট হন। তাঁর পূর্বসূরি জ্যাকব জুমাকে রাষ্ট্রীয় সম্পদ সরিয়ে নেওয়ার বিশাল প্রচেষ্টার জন্য অভিযুক্ত করা হয়েছিল।

তবে অভিযোগগুলো তিনি অস্বীকার করেছেন। পার্লামেন্ট বলেছে, মাপিসা-নকাকুলা নিজে বিশ্বাস করেন, ‘দুর্নীতি গণতন্ত্র ও সুশাসনের নীতির জন্য একটি উল্লেখযোগ্য হুমকি। অতএব তিনি এ ধরনের অভিযোগে গভীরভাবে বিরক্ত।’

একটি সংক্ষিপ্ত বিবৃতিতে ন্যাশনাল প্রসিকিউটিং অথরিটি অনুসন্ধান অভিযানের বিষয়টি নিশ্চিত করেছে। কিন্তু অন্য কোনো বিবরণ দেয়নি। স্পিকারের বিরুদ্ধে কখন বা কোন অভিযোগ আনা হবে তা-ও জানায়নি। সূত্র: বিবিসি