পাকিস্তানের রাজনীতিতে বেনজির কন্যা আসিফা

পাকিস্তানের রাজনীতিতে বেনজির কন্যা আসিফা

ছবি: সংগৃহীত

পাকিস্তানের রাজনীতিতে অভিষেক ঘটছে দেশটির প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এবং প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর কনিষ্ঠ কন্যা আসিফা ভুট্টোর। বাবার ছেড়ে দেওয়া আসনে তিনি উপনির্বাচনে প্রার্থী হয়েছেন।

এনডিটিভি জানিয়েছে, পাকিস্তানের সিন্ধু প্রদেশের শহীদ বেনজিরাবাদ-১ (সাবেক নবাবশাহ) নির্বাচনী আসনটি থেকে এবার বিজয়ী হয়েছিলেন আসিফ আলি জারদারি। তিনি প্রেসিডেন্ট হওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। সেই আসনের উপনির্বাচনে প্রার্থী হয়েছেন আসিফা ভুট্টো। ইতোমধ্যে তিনি ভোটের লড়াইয়ে নেমে পড়েছেন।

আগামী ২১ এপ্রিল অনুষ্ঠিত হবে এই আসনের উপনির্বাচন। এতে আর কোনো শক্তিশালী প্রার্থী না থাকায় আসিফার জয় প্রায় নিশ্চিত।

আসিফ আলি জারদারি পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ফার্স্ট লেডি উপাধি গ্রহণ করছেন তার মেয়ে আসিফা। ফার্স্ট লেডির পদবী সাধারণত সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানের স্ত্রী পেয়ে থাকেন। কিন্তু জারদারির স্ত্রী বেনজির ভুট্টো মারা যাওয়ায় এই পদে দায়িত্ব গ্রহণ করছেন তার ছোট মেয়ে আসিফা ভুট্টো।

বেনজিরের ছেলে বিলওয়াল ভুট্টো পাকিস্তানের রাজনীতিতে ইতোমধ্যে পাকাপোক্ত আসন দখল করে নিয়েছেন। এবার ভুট্টো পরিবারের রাজনীতির উত্তরাধিকারী হিসেবে অভিষেক হচ্ছে আসিফা ভুট্টোর। এতে দেশটির রাজনীতিতে এই পরিবারের ভিত আরও শক্তিশালী হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।