ড্রাইভিং লাইসেন্স নবায়নের দাবিতে চালকরা রাজপথে

ড্রাইভিং লাইসেন্স নবায়নের দাবিতে চালকরা রাজপথে

সংগৃহীত

জন্ম তারিখ সংশোধন করে ড্রাইভিং লাইসেন্স নবায়ন না হওয়ায় চুয়াডাঙ্গায় আবারও মানববন্ধন করেছে পেশাজীবী গাড়ি চালকরা। দীর্ঘদিনের আন্দোলনের ফলে স্মার্ট কার্ডধারীদের কার্যক্রম সচল হলেও থমকে আছে নন-স্মার্ট কার্ডধারীদের কার্যক্রম। বুধবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা শহরের একাডেমি মোড়ে বীর মুক্তিযোদ্ধা, কয়েক জেলার শতাধিক গাড়ি চালক ও তাদের স্বজন এ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, জাতীয় পরিচয়পত্রের সাথে জন্ম তারিখ অমিলের কারণে দীর্ঘদিন পেশাদার গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন থমকে ছিলো। এ অবস্থায় দাবি আদায়ের লক্ষ্যে চুয়াডাঙ্গাতে দু’দফা মানববন্ধন হয়। পরে বিষয়টি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে লিখিতভাবে অবহিত করা হলে রাষ্ট্রপতির দপ্তর থেকে বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশনের মাধ্যমে চালকদের তালিকা গ্রহণ করা হয়। পরবির্ততে স্মার্ট কার্ডধারী চালকদের নবায়ন কাজে গতি আসলেও নন-স্মার্ট কার্ডধারীদের নবায়ন এখনো থমকে আছে। 

বক্তারা বলেন, এসব নন-স্মার্ট কার্ডধারী চালকদের লাইসেন্স নবায়নে সমস্যা কোথায় তা আমাদের বোধগম্য হচ্ছে না। এসব চালকদের বিআরটিএ সদর কার্যালয়ে অনুমোদন আছে। তারা ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পর দু’বছর পেরিয়ে গেলেও কেবলমাত্র জন্মতারিখ অমিলের কারণে বিষয়টি ঝুলে আছে। এসব চালকের সমস্যা দ্রুত সমাধানের জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। বর্তমান অবস্থায় নন-স্মার্ট কার্ডধারী চালকরা পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন। দ্রুত তাদের সমস্যার সমাধান না হলে তাদেরকে পরিবার নিয়ে পথে বসতে হবে।
মানববন্ধনে শ্রমিক নেতাদের মধ্যে বক্তব্য রাখেন এম জেনারেল, রিপন মন্ডল, মামুন অর রশিদ মামুন, সিরাজুল ইসলাম, মিল্টু জোয়র্দ্দার প্রমুখ।