হঠাৎ বাতিল মোদির ভুটান সফর

হঠাৎ বাতিল মোদির ভুটান সফর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

হঠাৎ করেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর বাতিল হলো। বৃহস্পতিবার থেকে দুদিনের জন্য ভুটান সফরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু আচমকাই বাতিল হয়ে গেল ওই সফর। কবে প্রতিবেশী দেশটিতে যাবেন মোদি, সেই নিয়ে এখনো বিস্তারিত খবর মেলেনি। ভুটানে 'চীনা প্রভাব বৃদ্ধির শঙ্কার' মধ্যে সেদেশে মোদির সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করছে ভারতীয় কূটনৈতিক মহলে।

কেন হঠাৎ বাতিল হলো প্রধানমন্ত্রীর ভুটান সফর? ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, আচমকা আবহাওয়ার অবনতির কারণেই মোদির ভুটান সফর বাতিল করা হচ্ছে। কারণ গত কয়েক দিন ধরেই পারো বিমানবন্দর এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। তাই বৃহস্পতিবার থেকে প্রধানমন্ত্রীর সফর আপাতত স্থগিত। কবে প্রতিবেশী দেশে যাবেন মোদি, সেই দিনক্ষণ চূড়ান্ত করতে আপাতত আলোচনা চলছে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে।

মোদির সফর ঘিরে কার্যত সেজে উঠেছিল ভুটান। পথের ধারে মোদিকে স্বাগত জানাতে বিশেষ পোস্টারও লাগানো হয়। লোকসভা নির্বাচনের আগে নিজের দ্বিতীয় দফায় সম্ভবত এটাই ছিল মোদির শেষ বিদেশ সফর। উল্লেখ্য, গত সপ্তাহেই ভার‍ত সফরে গিয়েছিলেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে। নির্বাচনের জয়ের পর সেটাই ছিল তার প্রথম ভারত সফর। ভারতের বন্ধু হিসেবে পরিচিত তোবগে প্রধানমন্ত্রী হওয়ার পরে তাকে শুভেচ্ছা জানিয়েছিলেন মোদি।

ভারত-সংশ্লিষ্ট রাজনৈতিক বিশেষজ্ঞদের অনেকের অনুমান ছিল, নির্বাচনে কলকাঠি নেড়ে চীনপন্থী নেতাদের ভুটানের ক্ষমতায় বসাতে পারে বেইজিং। কিন্তু সমস্ত আশঙ্কা নস্যাৎ করে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় তোবগের দল। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক মজবুত করতে ও কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনার জন্য ভুটান সফরে যাবেন মোদি, এমনটাই অনুমান ছিল। লোকসভা ভোটের আগে ভুটানে দাঁড়িয়ে চীনকে উপেক্ষা করার বার্তাও দিতে পারতেন মোদি। কিন্তু আপাতত ওয়াকিবহাল মহলের অনুমান, সম্ভবত লোকসভার আগে আর ভুটান সফরে যাওয়া হচ্ছে না মোদির।
সূত্র : সংবাদ প্রতিদিন