মেক্সিকোকে হারিয়ে যুক্তরাষ্ট্রের তৃতীয় শিরোপা জয়

মেক্সিকোকে হারিয়ে যুক্তরাষ্ট্রের তৃতীয় শিরোপা জয়

সংগৃহীত

ন্যাশন্স লিগে নিজেদের আধিপত্য ধরে রাখলো মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সময় আজ সোমবার সকালে উত্তর আমেরিকা অঞ্চলের দেশগুলো নিয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতা কনকাকাফ ন্যাশন্স লিগের ফাইনালে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে টানা তৃতীয় শিরোপা জিতে নিয়েছে তারা। এর আগে ২০২১ সালে প্রথম ও ২০২৩ সালে দ্বিতীয় শিরোপা ঘরে তুলেছিল দ্য ইয়াঙ্কসরা।

অন্যদিকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো রানার্স-আপ হলো মেক্সিকো। প্রথম আসরের পর তৃতীয় আসরেও এসেও তারা যুক্তরাষ্ট্রের কাছে শিরোপা হাতছাড়া করলো।

অবশ্য ফাইনালে যুক্তরাষ্ট্রের সঙ্গে দারুণ লড়াই করেছে মেক্সিকো। ৪৪ মিনিট পর্যন্ত নিজেদের জাল তারা অক্ষত রাখে। এরপর দারুণ বোঝাপোড়ায় তাদের রক্ষণব্যুহে চিড় ধরান যুক্তরাষ্ট্রের ওয়েস্টন ম্যাককেনি ও টেইলার অ্যাডামস।

৪৫ মিনিটের সময় বামদিক থেকে বক্সের বেশ খানিকটা সামনে থাকা টেইলারকে বল বাড়িয়ে দেন ম্যাককেনি। সেটা পেয়েই জোরালো শট নেন। বল চোখের পলকে জালে প্রবেশ করে। তাতে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় যুক্তরাষ্ট্র।

বিরতির পর ৬৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন যুক্তরাষ্ট্রের জিওভানি রেইনা। এ সময় জটলার মধ্য থেকে ক্লিয়ার হয়ে আসা বল বক্সের বাম কোণায় পেয়ে যান রেইনা। তিনি ডান পায়ে আড়াআড়ি শট নিয়ে জালে জড়ান।

বাকি সময়ে যুক্তরাষ্ট্রও যেমন আর ব্যবধান বাড়াতে পারেনি, তেমনি মেক্সিকোও পারেনি ব্যবধান কমাতে। ২-০ ব্যবধানের দারুণ জয়ে আরও একটি শিরোপা শোকেসে উঠে মার্কিন যুক্তরাষ্ট্রের।