কাবা শরিফ থেকে ৪ হাজার ব্যক্তি গ্রেফতার

কাবা শরিফ থেকে ৪ হাজার ব্যক্তি গ্রেফতার

ছবি: সংগৃহীত

রমজানে নেতিবাচক আচরণ করায় সৌদি আরবের কাবা থেকে ৪ হাজার মুসল্লিকে গ্রেফতার করেছে পুলিশ। একই সঙ্গে ওমরাহর ভুয়া অফার দিয়ে বিদেশিদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে ৩৫টি প্রতিষ্ঠান শনাক্ত করে বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

মুসল্লিরা যেন নির্বিঘ্নে ও পর্যাপ্ত নিরাপত্তার মধ্য দিয়ে কাবায় ইবাদত করতে পারেন, তা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে সৌদি প্রশাসন। তারই অংশ হিসেবে এই ৪ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

বছরের অন্যান্য সময়ের চেয়ে রমজানে কাবায় মুসল্লিদের ভিড় বেড়ে যায়। বিশেষ করে, রমজানের শেষ ১০দিনে মুসল্লিদের ভিড় সবচেয়ে বেশি থাকে, কারণ এ সময়ে অনেকে ওমরাহ করার পরিকল্পনা করেন।

তবে এবার মুসল্লিদের ভিড় কমানোর জন্য কিছু নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মন্ত্রণলায় এক নির্দেশনায় কাবায় আসার বদলে নিজ নিজ হোটেলে নির্ধারিত যে প্রার্থনা কক্ষ রয়েছে, সেখানে নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে। এর আগে ভিড় কমাতে এবারের রমজানে একজন মুসল্লিকে মাত্র একবারই ওমরাহ করার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি।

এদিকে, পবিত্র রমজান মাসের শেষ ১০ দিনে মক্কার গ্রান্ড মসজিদকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে চেষ্টার কোনো কমতি রাখছে না সৌদি আরব কর্তৃপক্ষ। মুসল্লি ও ওমরাহ পালনকারীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় পবিত্র মসজিদটিকে জীবাণুমুক্ত রাখতে রোজ ১০ বার পরিষ্কার করা হচ্ছে। আর তাতে দিনরাত পরিশ্রম করছেন চার হাজারের বেশি কর্মী। সূত্র: গালফ নিউজ