ভারতের সব রাজ্যে ২৩৮ নির্বাচনে হেরেছেন যিনি

ভারতের সব রাজ্যে ২৩৮ নির্বাচনে হেরেছেন যিনি

ফাইল ছবি

কোনো পদে নির্বাচিত হতে গিয়ে ২৩৮ বার পরাজিত হয়েও তার লক্ষ্যে অবিচল তিনি। ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে লড়তে আবারও কোমড় বেঁধে নামছেন কে. পদ্মরাজন নামের ৬৫ বছর বয়সী একজন বৃদ্ধ। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া লোকসভা নির্বাচনে অংশ নেবেন তিনি।

তামিলনাড়ু রাজ্যের  টায়ার মেরামত দোকানের মালিক পদ্মরাজন নির্বাচনে লড়তে শুরু করেন তার নিজের শহর মেত্তুর থেকে ১৯৮৮ সালে। ঐ বছর তামিলনাড়ুর মেটুর থেকে নির্বাচন করেন। যখন তিনি নির্বাচন করার সিদ্ধান্ত নেন তখন অনেকে হাসাহাসি করেন। 

তবে পদ্মরাজন প্রমাণ করতে চেয়েছিলেন, সাধারণ মানুষও নির্বাচনে অংশ নিতে পারেন। পদ্মরাজন বলেছেন, 'সব প্রতিদ্বন্দ্বী নির্বাচনে জয় পেতে চায়। কিন্তু আমি নই। আমার জন্য জয় হলো নির্বাচনে অংশ নেওয়া। আমি হারলেও খুশি।' 

এবার তামিলনাড়ুর ধর্মপুরী থেকে নির্বাচন করবেন তিনি। পদ্মরাজনকে 'ইলেকশন কিং' নামে অভিহিত করে থাকেন তার পরিচিতজনরা। তিনি প্রেসিডেন্সিয়াল থেকে শুরু করে স্থানীয়সহ সব নির্বাচন করেছেন।

নির্বাচনে তিনি হেরেছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও মনমোহন সিংয়ের কাছে। এছাড়া কংগ্রেসের রাহুল গান্ধীর বিরুদ্ধেও নির্বাচন করেছেন তিনি। 

পদ্মরাজন জানিয়েছেন নির্বাচনে জয় পাওয়াটা তার কাছে গুরুত্বপূর্ণ নয়। মূলত নিজের পরাজয়ের তালিকা দীর্ঘ করাই তার লক্ষ্য। এছাড়া কার বিরুদ্ধে নির্বাচন করছেন সেটি নিয়েও তার কোনো চিন্তাভাবনা নেই।