ইউটিউবে আসছে এআই নির্ভর ৩ ফিচার

ইউটিউবে আসছে এআই নির্ভর ৩ ফিচার

ছবি: সংগৃহীত

জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে আসছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নির্ভর নতুন তিনটি সুবিধা। ব্যবহারকারীদের ভিডিও দেখায় উন্নত অভিজ্ঞতা দিতে এসব সুবিধা চালু করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

ইউটিউবের নতুন তিনটি এআই সুবিধা সম্পর্কে জেনে নিন-

ভিডিওর উল্লেখযোগ্য অংশ দেখার সুবিধা
ইউটিউবে অনেকে ধৈর্য ধরে সম্পূর্ণ ভিডিও দেখতে চান না, তবে ভিডিওর উল্লেখযোগ্য অংশ দেখতে চান। তাই নতুন সুবিধা চালু হলে ডাবল ট্যাপ করার পর একটি ট্যাব চালু হবে যেখানে এআইয়ের মাধ্যমে ভিডিওর হাইলাইট বা উল্লেখযোগ্য অংশ দেখা যাবে। বর্তমানে আমেরিকায় ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ব্যবহারকারীদের ওপর এ সুবিধার কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে।

কমেন্ট বক্স নিয়ন্ত্রণ
ইউটিউব কমেন্ট বক্সে অসংখ্য মন্তব্য জমা হয়। সময়ের অভাবে সব মন্তব্য পড়ার সুযোগ হয় না। এআই সুবিধা চালু হলে ব্যবহারকারীরা ইউটিউব ভিডিওতে থাকা মন্তব্য ‘টপিক’ ও ‘নিউয়েস্ট’ এই দুটি বাটনের মাধ্যমে ফিল্টার করতে পারবেন। টপিক অপশন ট্যাপ করলে ভিডিওতে থাকা কমেন্টের ধরন অনুসারে কয়েকটি ভাগে দেখা যাবে। এছাড়া কমেন্টগুলো সংক্ষিপ্ত আকারে প্রদর্শন করতে সহায়তা করবে এআই।

ভিডিও সম্পর্কে বিস্তারিত জানার সুবিধা
এই সুবিধা চালু হলে ইউটিউবের ভিডিও সম্পর্কে বিস্তারিত জানতে প্রশ্ন করা যাবে। বিশেষ করে শিক্ষামূলক ভিডিওর নিচে ‘আস্ক’ নামের একটি ট্যাব দেখা যাবে। সেখানে ট্যাপ করলে ভিডিওতে থাকা বিভিন্ন তথ্যের বিস্তারিত জানার পাশাপাশি বিভিন্ন কুইজে অংশ নেওয়া যাবে। প্রাথমিকভাবে ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ব্যবহারকারীরা পরীক্ষামূলক সুবিধাটি ব্যবহার করতে পারছেন।