‘শরীর কোনোভাবেই সায় দিচ্ছে না’

‘শরীর কোনোভাবেই সায় দিচ্ছে না’

ছবি: সংগৃহীত

গত মার্চের শুরুতে রাফায়েল নাদাল ইন্ডিয়ানা ওয়েলসের মত টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। সর্বোচ্চ পর্যায়ের টেনিস খেলতে প্রস্তুত নন বলেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। এরপর এবার মন্টে কার্লো ওপেন থেকেও নিজের নাম সরিয়ে নিয়েছেন ২২ বারের গ্র্যান্ডস্লাম জয়ী এই তারকা।

গত জানুয়ারীতে অস্ট্রেলিয়ান ওপেনের আগে ব্রিসবেন ইন্টারন্যাশনালে খেলতে গিয়ে চোটে পড়েন নাদাল। এরপর থেকে মাঠের বাইরেই আছেন তিনি। এরপর ইন্ডিয়ানা ওয়েলস দিয়ে ফেরার কথা থাকলেও তা আর হয়ে ওঠেনি। আসন্ন ফ্রেঞ্চ ওপেনের আগে মন্টে কার্লো ওপেনে খেলার কথা থাকলেও সেটিও সম্ভব নয় বলেই জানিয়েছেন এই স্পেনিয়ার্ড।

সামাজিক মাধ্যমে দেয়া পোস্টে নাদাল জানিয়েছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে জানাতে হচ্ছে, মন্টে কার্লো মাস্টার্সে আমি খেলতে পারব না। শরীর একদমই সায় দিচ্ছে না।’

ফ্রেঞ্চ ওপেনের রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন নাদাল মন্টে কার্লো ওপেনেরও রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন। তবে কোনো ভাবেই খেলা সম্ভব নয় জানিয়ে নাদাল বলেন, ‘যেসব টুর্নামেন্ট আমার কাছে গুরুত্বপূর্ণ, সেগুলো খেলতে যদি প্রতিদিনের প্রস্তুতিতে নিজেকে নিংড়েও দিই, তবু সত্যটা হলো আমি এখন খেলতে পারব না। এসব ইভেন্টে খেলতে না পারা আমার জন্য কত কঠিন ব্যাপার, সেটা আপনারা কল্পনাও করতে পারবেন না। ব্যাপারটা মেনে নেওয়া ছাড়া আর কিছুই করার নেই। এখন শুধু নিকট ভবিষ্যতে তাকিয়ে প্রেরণাটা ধরে রেখে পরিস্থিতির উন্নতি হওয়ার অপেক্ষা করতে পারি।’

এদিকে মন্টে কার্লো ওপেনকে সবসময় ফ্রেঞ্চ ওপেনের প্রস্তুতি হিসেবেই ব্যবহার করেছেন নাদাল। আগামী ২৬ মে থেকে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে তিনি খেলতে পারবেন কি না তাই এ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।