যশোরে আইডিয়ার বাজারে ৩৯০ টাকা কেজি গরুর মাংস

যশোরে আইডিয়ার বাজারে ৩৯০ টাকা কেজি গরুর মাংস

ছবি- নিউজজোন বিডি

যশোর প্রতিনিধি:প্রতি কেজি গরুর মাংস ৩৯০ টাকা দিয়ে ৫'শ পরিবারের মাঝে ঈদের খুশি ছড়িয়ে দিয়েছে যশোরের স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। মধ্যবিত্তের মাংসের বাজার শিরোনামে ভিন্নধর্মী এ বাজারে প্রত্যেক মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত ক্রেতা গরুর মাংস কিনতে পেরেছে ৩৯০ টাকা কেজি দরে।

শনিবার (৬ এপ্রিল) শহরের খড়কী এলাকায় অবস্থিত আইডিয়া সমাজকল্যাণ সংস্থার নিজস্ব কার্যালয় বসেছিল এই ভিন্নধর্মী বাজার।

আয়োজকরা জানিয়েছেন, বাজারে ৭৫০ টাকা কেজি দরের মাংস আইডিয়া স্বেচ্ছাসেবকরা ৩৯০ টাকায় বিক্রি করছে। অর্থাৎ জনপ্রতি ৩৬০ টাকা ভর্তুকি দিয়ে ৫০০ পরিবারের জন্য ১ লাখ ৮০ হাজার টাকা ভর্তুকি দিয়েছে এই সংগঠনটি।

৩৯০ টাকা দিয়ে গরুর মাংস কিনতে পেরে খুশি নিম্ন আয়ের মানুষ।

শহরের খড়কি এলাকার জাহাঙ্গীর বলেন, একমাত্র ছেলের সংসারেই আমার এখন সময় কাটে। আগে গাড়ি মেরামতের কাজ করতাম। এখন কিছু করতে পারি না। ছেলে দিনমজুর, সেই আমারে দেখে শুনে রেখেছে। তিনি বলেন, গরুর গোস্ত বহুদিন খায়নি। খাবো কি করে, দাম তো অনেক। ৬মাস আগে ৫০০ গ্রাম গোস্ত কিনেছিলো ছেলেডা, তখনই দুই তিন পিচ খাইলাম। আজ আইডিয়াতে বাজার দামের চেয়ে অর্ধেক দাম দিয়ে এককেজি কিনলাম। বাড়ির পাশে একজনের ফ্রিজ আছে; সেখানে রেখে ঈদের দিন খাবো।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের সরকারি অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, ঈদ মানে আনন্দের দিন, কিন্তু এই ঈদ তখনই সুখের হবে যখন আমরা মধ্যবিত্ত নিম্ন-মধ্যবিত্ত প্রতিবেশীর সাথে ভালো খাবার খেতে পারব। নিম্নবিত্তরা চাইতে পারে, উচ্চবিত্তরা কিনতে পারে কিন্তু মধ্যবিত্তরা তাদের অভাবকে সম্মানের দূর করতে পারে না। তাই আমরা নিজেরা স্বেচ্ছায় ঠকে যেয়ে এই কাজটি করার চেষ্টা করছি।