ইরান থেকে উড়ে আসা এতো অস্ত্র কীভাবে ঠেকাবে ইসরায়েল?

ইরান থেকে উড়ে আসা এতো অস্ত্র কীভাবে ঠেকাবে ইসরায়েল?

ফাইল ছবি

ইরান থেকে ইসরায়েলের উদ্দেশ্যে শতাধিক ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এসব প্রতিহত করতে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যস্ত সময় পার করছে।

ইরানের এই হামলা প্রতিহত করতে ইসরায়েল প্রস্তুত কিনা—এমন প্রশ্নের জবাবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সাবেক মুখপাত্র জোনাথন কনরিকাস বলেন, এ ধরনের আকস্মিক হামলা মোকাবিলায় ইসরায়েলের সামরিক পরিকল্পনা ভালো। তবে সব সময়ই যে, তাদের কৌশল সেরা হবে বা তাদের কৌশল প্রকাশ করবে তা বলা যাবে না।

ইসরায়েলের সবচেয়ে উন্নত প্রযুক্তির ও কার্যকর প্রতিরক্ষা ব্যবস্থা ধরা হতো আইরন ডোম। কিন্তু গত ৭ অক্টোবর হামাসের নিক্ষেপ করা ৫ হাজার রকেট ঠেকাতে গিয়ে গোল পাকিয়ে ফেলেছিল এই প্রতিরক্ষা ব্যবস্থা।

এবার আসছে সুসজ্জিত ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র। আরও বড় বিষয় হলো, ইরানের এই উন্নত ড্রোনের মুখোমুখি কখনো হয়নি ইসরায়েলের আইরন ডোম বা ডেভিডস স্লিং ও অ্যারোর মতো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

ইসরায়েলি কর্মকর্তারাও এই প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতা নিয়ে খুব একটা আত্মবিশ্বাসী হতে পারছেন না। ফলে এই পরিস্থিতিতে ইসরায়েলকে নির্ভর করতে হচ্ছে তার প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের ওপর।

ইরান ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন উৎক্ষেপণের আগেই গত শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট করে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তার মিত্রকে রক্ষা করতে অবশ্যই সহায়তা করবে।

হোয়াইট হাউস থেকে বাইডেন বলেন, আমরা ইসরায়েলের প্রতিরক্ষায় নিবেদিতপ্রাণ। আমরা ইসরায়েলকে সমর্থন করব। আমরা ইসরায়েলকে রক্ষা করতে সাহায্য করব এবং ইরান সফল হবে না।