রাহুলকে বহন করা হেলিকপ্টারে তল্লাশি

রাহুলকে বহন করা হেলিকপ্টারে তল্লাশি

ছবি: সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ আসন্ন। সেই উপলক্ষে চলছে জোর নির্বাচনী প্রচার। দলের পক্ষে প্রচার চালাতে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী সোমবার হেলিকপ্টারে দক্ষিণের রাজ্য কেরালায় যান। সেখানে তাঁকে বহনকারী হেলিকপ্টারে তল্লাশি অভিযান চালিয়েছেন নির্বাচনী কর্মকর্তারা। 

পুলিশের বরাতে জানা গেছে, কেরালায় রাহুলকে বহনকারী হেলিকপ্টার অবতরণ করার পর ফ্লাইং স্কোয়াডের কর্মকর্তারা হেলিকপ্টারে তল্লাশি চালান। লোকসভায় নিজের নির্বাচনী আসন ওয়েনাডে ভোটের প্রচার চালাতে তিনি কেরালা গেছেন। এই আসনে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ আগামী ২৬ এপ্রিল। ২০১৯ সালের নির্বাচনে একমাত্র ওয়েনাড আসন থেকে জিতেছিলেন রাহুল।

এদিকে দিল্লিতে বিজেপির সদরদপ্তরে ইউনিয়ন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে পাশে নিয়ে রোববার নিজ দল বিজেপির নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অন্যদিকে, আশির দশকে বোর্ফস কেলেঙ্কারির কারণে জাতীয় নির্বাচনে কংগ্রেস বিরোধী স্লোগান উঠেছিল– ‘অলিগলি মে শোর হ্যায়, রাজীব গান্ধী চোর হ্যায়’। তার অনুকরণে এবার নির্বাচনের স্লোগানে স্মৃতি ফেরালেন মমতা। সোমবার কোচবিহার এবং আলিপুরদুয়ারে দুটি জনসভা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। জনসভা থেকে সমর্থকদের উদ্দেশে নিজেই নির্বাচনী স্লোগান বেঁধে দেন মমতা। একই সঙ্গে নির্বাচন কমিশনকে হুঁশিয়ারি দিয়ে মমতা বলেন, নির্বাচনে কোনো রকম গন্ডগোল হলে তার দায় কমিশনকেই নিতে হবে।

সোমবার কোচবিহার ও  আলিপুরদুয়ারে তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের সমর্থনে জোড়া জনসভা করেন মমতা। কোচবিহারে বক্তব্যের শুরুতেই সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানান। শুরুতেই মমতা নির্বাচন কমিশন আর বিজেপিকে একহাত নিয়ে বলেন, গরমেই আমাদের ভোট করতে হয়। এটা আমরা ঠিক করি না। এটা নির্বাচন কমিশন ঠিক করে, বিজেপির সঙ্গে কথা বলে। এর আগে মোদি সভায় বলেছেন, তৃণমূল দুর্নীতিগ্রস্ত দল। সে কথা তুলে তিনি বলেন, আয়নায় নিজের মুখ দেখুন আগে, আপনার দল বড় ডাকাতের দল, মাফিয়ার দল। 

তার পরই মমতার মুখে স্লোগান শোনা যায়– অলিগলি মে শোর হ্যায়, বিজেপি চোর হ্যায়। 

আগামী ১৯ এপ্রিল থেকে ভারতে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে। সাত দফায় এ ভোট গ্রহণ চলবে ১ জুন পর্যন্ত। ৪ জুন ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

কেজরিওয়াল ভোটের পুরোটা সময় বন্দিই থাকতে পারেন-
ভারতে লোকসভা নির্বাচন শেষ হওয়ার আগে দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল জামিন পাবেন কিনা, সেই সন্দেহ ক্রমেই জোরালো হয়ে উঠছে। আর কারাবন্দি এই নেতা যে প্রথম দুই ধাপের নির্বাচনে দেশের কোথাও প্রচারে যেতে পারছেন না, সেটা নিশ্চিত।

আবগারি (মদ) নীতি মামলায় কেজরিওয়ালের গ্রেপ্তার বেআইনি দাবি করে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়েছিল গত সপ্তাহে। গতকাল সোমবার ছিল শুনানি। গতকাল সুপ্রিম কোর্ট কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) প্রতিবেদন চেয়েছেন। ২৭ এপ্রিলের মধ্যে সেই প্রতিবেদন জমা দিতে হবে। এই মামলার পরবর্তী শুনানি হবে ২৯ এপ্রিল।