ভারতে বন্দুকযুদ্ধে শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯

ভারতে বন্দুকযুদ্ধে শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯

ছবি: সংগৃহীত

ভারতের মধ্যাঞ্চলীয় রাজ্য ছত্তিশগড়ে পুলিশসহ নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের ভয়াবহ সংঘর্ষে শীর্ষ মাওবাদী নেতাসহ ২৯ জন নিহত হয়েছেন। বিদ্রোহী মাও নেতা শংকর রাওয়ের মাথার বিনিময়ে ২৫ লাখ রুপি ঘোষণা করেছিল নিরাপত্তা বাহিনী।

মঙ্গলবার (১৬ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। একে-৪৭, ইনসাস রাইফেলসহ বিপুল পরিমাণ মারণাস্ত্র উদ্ধার করা হয়।

বিনাগুন্ডা গ্রামের কাছে গভীর বনে ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড (ডিআরজি) ও বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) যৌথ অভিযানে তিন নিরাপত্তা কর্মী আহত হন।

আহত তিনজনের মধ্যে দু’জন বিএসএফের সদস্য। তাদের অবস্থা স্থিতিশীল। তবে তৃতীয় জন যিনি ডিআরজির সদস্য তার অবস্থা গুরুতর। তিনজনই একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এবং তাদের বড় হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

অভিযানের সময় নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে মুহুর্মূহু গুলি আসতে থাকে। গত মাসেও ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে এক মাওবাদী নিহত হন। নিহত হন এক নিরাপত্তারক্ষীও। ঘটনাস্থল থেকে বিস্ফোরক, বন্দুক উদ্ধার করা হয়।

গতবছর নভেম্বরেও রাজ্যটিতে বিধানসভা নির্বাচনের আগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের সংঘর্ষ হয়েছিল। তবে একসঙ্গে এত বেশি মাওবাদী নিহত হওয়ার ঘটনা ঘটল বহুদিন পর। সূত্র: এনডিটিভি