ইউক্রেনের চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

ইউক্রেনের চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

সংগৃহীত

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৭ জন বাসিন্দা নিহত হয়েছেন। বুধবার এই হামলা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। খবর বিবিসির। 

শহরটির মেয়র জানিয়েছেন, এই হামলায় তিন শিশুসহ ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। ঘনবসতিপূর্ণ একটি এলাকায় আট তলা একটি ভবনে রুশ ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হেনেছে। 

কর্মকর্তারা জানিয়েছেন, শহরের কেন্দ্রস্থলে তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ার একটি সামরিক বিমানঘাঁটিতে ইউক্রেনের হামলার খবর প্রকাশের কয়েক ঘণ্টা পর এ হামলা চালানো হয়।

চেরনিহিভের ভারপ্রাপ্ত মেয়র অলেক্সান্ডার লোমাকো বলেছেন, রাশিয়ান ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে একটি সরাসরি আবাসিক একটি ভবনে আঘাত হেনেছে এবং বেশ কয়েকটি তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, হামলায় আরও চারটি উচ্চ ভবন, একটি হাসপাতাল, কয়েক ডজন গাড়ি এবং একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

আহতদের শহরের হাসপাতালগুলোতে নেওয়া হয়েছে। জরুরিসেবা সংস্থাগুলো আহতদের জন্য স্থানীয়দের রক্তদানের আহ্বান জানিয়েছে।

হামলার কয়েক ঘণ্টা পর ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এর নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে মিত্রদের কাছ থেকে সমর্থন চেয়েছেন।

ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষার জন্য পর্যাপ্ত সরঞ্জাম থাকলে এই হতাহতের ঘটনা ঘটতো না বলে জানান জেলেনস্কি। এমনকি রাশিয়ার ত্রাস মোকাবিলায় বিশ্বের যদি দৃঢ়তা পর্যাপ্ত থাকতো তাহলেও এমনটা ঘটতো না বলেও মন্তব্য করেন তিনি।

চেরনিহিভ রাশিয়ান সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে অবস্থিত।