বগুড়ায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী ‘মোরগ লড়াই’ অনুষ্ঠিত

বগুড়ায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী ‘মোরগ লড়াই’ অনুষ্ঠিত

ছবি:সংগৃহীত

বগুড়ায় বৈশাখি মেলায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী মোরগ লড়াই অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় শহরের পৌর পার্কে ৪৩তম বৈশাখি মেলায় এ খেলার আয়োজন করে বগুড়া থিয়েটার।বাংলার গ্রামগঞ্জের এক সময়ের জনপ্রিয় এ খেলা এখন প্রায় বিলুপ্ত। তাই বেশ উৎসাহ নিয়েই বিকাল থেকে শহরের বিভিন্ন এলাকার মানুষ উপস্থিত হয় মেলা প্রাঙ্গণে।

পহেলা বৈশাখ উপলক্ষ্যে ৭ দিনব্যাপী অনুষ্ঠানের চতুর্থ দিনে আয়োজিত এই মোরগ লড়াইয়ে অংশ নেয় বগুড়া শহরের কাটনারপাড়া এলাকার ৪টি লড়াকু মোরগ। প্রায় ঘণ্টাব্যাপী লড়াইয়ে প্রথমে একটি করে জুটি মোরগ মুখোমুখি হয় প্রতিপক্ষের। পর্যায়ক্রমে প্রাণপণে লড়তে থাকে মোরগগুলো। লড়াইয়ের সঙ্গে তাল মিলিয়ে করতালির মাধ্যমে আনন্দ উল্লাসে মেতে ওঠেন উপস্থিত দর্শকরা।

খেলা দেখতে আসা আবু মুসা সরকার জানান, ছোটবেলা গ্রামে মোরগ লড়াই দেখেছি। সেসময় বেশ উৎসাহ আর উদ্দীপনা ছিল। এসব খেলা আমাদের প্রাণের খেলা। আমরা অনেক খেলাই হারিয়ে ফেলেছি। এমন উদ্যোগে হয়তো খেলাগুলো আবার ফিরে আসবে।

মেলার আয়োজক কমিটির নেতৃবৃন্দরা জানান, বৈশাখি মেলায় নতুন প্রজন্মের সামনে বিলুপ্তপ্রায় খেলাগুলো প্রদর্শিত হচ্ছে। নিজেদের হারিয়ে যাওয়া সংস্কৃতি উদ্ধার ও লালনে যেন মনোযোগী হয়ে ওঠে নতুন প্রজন্ম তার জন্য এই প্রয়াস।

তারা বলেন, বাঙালি সংস্কৃতির ঐতিহ্য বহনকারী এসব খেলা হারিয়ে ফেলতে বসেছি আমরা। মূলত এ ভাবনা থেকেই গ্রামীণ ক্রীড়া উৎসবের আয়োজন। এটি প্রতি বছরই হয়ে থাকে। মেলায় গ্রামীণ ঐতিহ্যের লাঠি খেলা, পাতা খেলা, সাপ খেলারও আয়োজন করা হয়