এবার নাইজার থেকে সেনা প্রত্যাহার করছে আমিরিকা

এবার নাইজার থেকে সেনা প্রত্যাহার করছে আমিরিকা

প্রতিকী ছবি

আফ্রিকার দেশ নাইজার থেকে আমেরিকা তার সমস্ত সেনা প্রত্যাহার করবে। নাইজারের সামরিক সরকারের সঙ্গে একটি চুক্তির পর দেশটি থেকে সেনা প্রত্যাহার করতে যাচ্ছে আমেরিকা।শনিবার সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানিয়েছে, মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী কুর্ট ক্যাম্পবেল নাইজারের সামরিক সরকারের সাথে আনুষ্ঠানিক চুক্তি করার পর এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।সূত্রটি বলছে, নাইজার থেকে সেনা প্রত্যাহার করার পরেও দেশটির সাথে আমেরিকার কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক অব্যাহত থাকবে। 

এর মধ্যে নাইজার সরকারকে আমেরিকা জানিয়েছে যে, তারা দেশটিতে মোতায়েন ১০০০ সেনা আগামী কয়েক মাসের মধ্যে সরিয়ে দেবে। সামাজিক মাধ্যম এক্স পেইজে এই খবর শেয়ার করেছেন নিউ ইয়র্ক টাইমসের এক সাংবাদিক।  গত বছরের জুলাই মাসে নাইজারে সামরিক অভ্যুত্থান ঘটে এবং আব্দুর রহমানে তিচিয়ানির নেতৃত্বে সেনাবাহিনী সরকার পরিচালনা করে আসছে।

গত মাসে আমেরিকার সাথে জেনারেল তিচিয়ানি আগের সরকারের করা সামরিক চুক্তি বাতিল করে এবং মার্কিন সেনা ফিরিয়ে নেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানায়। প্রথম দিকে আমেরিকা সেনা প্রত্যাহারে রাজি না হলেও এখন তারা সেনাপ্রত্যাহার করতে সম্মত হয়েছে। নাইজার থেকে মার্কিন সেনা সরে যাওয়ার পরপরই দেশটিতে রুশ সেনা মোতায়েন করা হবে।