গাজায় নতুন দুই ব্রিগেড সেনা পাঠাচ্ছে ইসরায়েল

গাজায় নতুন দুই ব্রিগেড সেনা পাঠাচ্ছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নতুন করে আরও দুই ব্রিগেড সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে দখলদার ইসরায়েল। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বুধবার (২৪ এপ্রিল) এক বিবৃতিতে জানিয়েছে, ১৪৬নং রিজার্ভ ব্রিগেড এবং ৬৭৯নং রিজার্ভ ব্রিগেডের সেনাদের উত্তর ইসরায়েলের লেবানন সীমান্ত থেকে গাজা উপত্যকা পর্যন্ত মোতায়েন করা হবে।

ইসরায়েলের সেনাবাহিনীর একটি ব্রিগেডে সাধারণত ২ হাজার থেকে ৫ হাজার সেনা থাকে।

গাজায় কেন নতুন করে আরও দুই ব্রিগেড সেনা পাঠানো হবে সেটি স্পষ্ট করে জানায়নি দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

তবে এমন সময় নতুন করে সেনা পাঠানোর ঘোষণা আসল যখন শোনা যাচ্ছে যে গাজার শেষ নিরাপদস্থল রাফাহতে অল্প কিছুদিনের মধ্যে হামলা চালাবে ইসরায়েলি সেনারা।

দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, রাফাহতে হামলা না চালানো হলে গাজায় তারা পূর্ণ জয় পাবে না। কারণ রাফাহতে এখনো হামাসের চার ব্রিগেড যোদ্ধা রয়ে গেছে।

তবে ইসরায়েলের সবচেয়ে কাছের মিত্র যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলো জানিয়েছে, রাফাহতে হামলার পক্ষে তারা নয়। কারণ সেখানে হামলা চালালে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হবে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালান হামাসের যোদ্ধারা। হামাসের ওই হামলার পর ইসরায়েল গাজায় হামলা শুরু করে। ওই সময় তারা ঘোষণা দেয় গাজা থেকে হামাসকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়া হবে। তবে ২০০ দিনেরও বেশি সময় ধরে যুদ্ধ চললেও এখনো হামাসকে গাজার নিয়ন্ত্রণ থেকে সরাতে পারেনি ইসরায়েলি সেনারা।

সূত্র: আলজাজিরা