মাদরাসা শিক্ষকদের জন্য সুখবর

মাদরাসা শিক্ষকদের জন্য সুখবর

ফাইল ছবি

নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশপ্রাপ্ত স্কুল-কলেজের বেসরকারি শিক্ষকরা বদলির সুযোগ পেলেও মাদরাসা শিক্ষকরা তা পাননি। এবার বদলির সুযোগ পেতে যাচ্ছেন মাদরাসা শিক্ষকরা। তবে এর আওতায় আছেন শুধুমাত্র ইনডেক্সধারী মাদরাসার শিক্ষকরা।

জানা গেছে, মাদরাসা অধিদপ্তরের আওতায় শিক্ষকদের বদলি হবে। অধিদপ্তরটির কর্মশালায় প্রাথমিকভাবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্রুত এ সংক্রান্ত খসড়া অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ জন্য আলাদা একটি সফটওয়্যার তৈরি করা হবে। তবে বদলি হতে হলে এসব মাদরাসা শিক্ষককে ইনডেক্স পাওয়ার পর অন্তত ২ বছর চাকরির বয়স হতে হবে। এরপর তারা বদলির আবেদন করতে পারবেন।

স্বেচ্ছা বদলি, জনস্বার্থে বদলি এবং মিউচুয়াল ট্রান্সফার এই তিনভাবে বদলির সুযোগ পাবেন ইনডেক্সধারী মাদরাসার শিক্ষকরা। জনস্বার্থ এবং মিউচুয়াল বদলি বছরের যেকোনো সময় হবে। আর স্বেচ্ছায় বদলির প্রক্রিয়া বছরের একটি নির্দিষ্ট সময়ে হবে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) ও মাদরাসা শিক্ষকদের বদলিসংক্রান্ত কমিটির সদস্যসচিব জাকির হোসাইন বলেন, মাদরাসা শিক্ষকদের বদলি নিয়ে প্রথম কর্মশালায় বেশ কিছু মতামত এসেছে। তবে মন্ত্রণালয়ের প্রতিনিধিরা কিছু বিষয় যুক্ত করতে বলেছেন, তা নিয়ে কাজ চলছে।