কলকাতা ফাইনালে, প্রথম ক্রিকেটার হিসেবে যে রেকর্ড শ্রেয়সের

কলকাতা ফাইনালে, প্রথম ক্রিকেটার হিসেবে যে রেকর্ড শ্রেয়সের

প্রতীকী ছবি

আইপিএলের ফাইনালে শ্রেয়স আইয়ারের কলকাতা নাইট রাইডার্স। ২৬ মে চিপকে কলকাতা নাইট রাইডার্স ফাইনাল খেলতে নামবে। আর মাত্র দুই ম্যাচ পর ঠিক হয়ে যাবে কাদের বিরুদ্ধে খেলতে হবে শ্রেয়সদের।

কেকেআর ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গে ইতিহাস গড়লেন দলের অধিনায়ক শ্রেয়স আইয়ার। দু’টি ভিন্ন দলের অধিনায়ক হিসাবে আইপিএল ফাইনাল খেলবেন শ্রেয়স। আইপিএলের ইতিহাসে তিনিই প্রথম অধিনায়ক, যিনি দু’টি ভিন্ন দলের হয়ে ফাইনাল খেলবেন।

২০২০ সালে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসাবে আইপিএলের ফাইনাল খেলেছিলেন শ্রেয়স। কিন্তু সেবার মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হেরে গিয়েছিল তার দল। এবার কলকাতার অধিনায়ক হিসাবে ফাইনাল খেলবেন শ্রেয়স।

শ্রেয়সের আগে একাধিকবার অধিনায়ক হিসাবে আইপিএল ফাইনালে ওঠার নজির রয়েছে মহেন্দ্র সিং ধোনি (১০), রোহিত শর্মা (৫), হার্দিক পান্ডিয়া (২) এবং গৌতম গম্ভীরের (২)। শ্রেয়স পঞ্চম অধিনায়ক যিনি একাধিকবার আইপিএল ফাইনাল খেলতে নামবেন।

২০১৮ সালে প্রথমবার অধিনায়ক হয়েছিলেন শ্রেয়স। গম্ভীরকে সরিয়ে আইপিএলের মাঝেই তাকে অধিনায়ক করেছিল দিল্লি। ২০২২ সালের নিলামে কেকেআর কিনে নেয় শ্রেয়সকে। দিল্লি তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিল।

তারপরেই শ্রেয়স দিল্লি ছেড়ে দেন। কেকেআর তাকে অধিনায়ক করে। তবে ২০২৩ সালে চোটের কারণে আইপিএল খেলতে পারেননি শ্রেয়স। এবার দলকে নেতৃত্ব দিচ্ছেন। ফাইনালেও তুলেছেন। এবার অপেক্ষা ট্রফি জয়ের।