নতুন কোচ ‘বেছে নিলো’ বার্সা, তবে কি জাভির বিদায়?

নতুন কোচ ‘বেছে নিলো’ বার্সা, তবে কি জাভির বিদায়?

ছবি: সংগৃহীত

মৌসুমের মাঝপথেই বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন জাভি হার্নান্দেজ। তবে প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার সঙ্গে বৈঠকের পর চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত তিনি ক্লাবটিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু সম্প্রতি জাভির এক মন্তব্যের জেরে বার্সা তাকে বরখাস্ত করতে পারে গুঞ্জন শুরু হয়। সেই গুঞ্জনে নতুন হাওয়া লেগেছে, ইতোমধ্যে বার্সার নতুন কোচ হিসেবে হ্যান্সি ফ্লিককে বেছে নেওয়ার দাবি করেছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যম স্কাই স্পোর্টস তাদের জার্মান অফিসের বরাতে জানিয়েছে, ম্যানেজার পরিবর্তন নিয়ে অনেক এগিয়ে গেছে বার্সেলোনা। এমনকি এ নিয়ে লন্ডনে ডেকোর (বার্সার স্পোর্টিং ডিরেক্টর) সঙ্গে হ্যান্সি ফ্লিকের মৌখিক চুক্তিও হয়েছে। ইতোমধ্যে ক্লাব নিয়ে নিজের পরিকল্পনাও জানিয়ে দিয়েছেন সাবেক এই বায়ার্ন মিউনিখ কোচ। বার্সা সভাপতি লাপোর্তাসহ ক্লাবের উচ্চমহল সেই পরিকল্পনায় বেশ সন্তুষ্ট।

বায়ার্ন মিউনিখের ট্রেবলজয়ী কোচ ছিলেন ফ্লিক। তবে কাতার বিশ্বকাপে তার অধীনে জার্মান জাতীয় দলের ব্যর্থতার পর তাকে বরখাস্ত করে দেওয়া হয়। এরপর আর নতুন করে কারও দায়িত্ব নেননি তিনি। জাভি বার্সা ছাড়লে তার জায়গায় ফ্লিককে দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল। স্পেনের মার্কা, মুন্দো ডিপার্তিবো–সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম বার্সা–ফ্লিক দুপক্ষই নতুন কোচ হওয়ার বিষয়ে আগ্রহী বলে খবর দিয়েছে। যদিও তারা চুক্তির বিষয়ে এখনও কোনো তথ্য দেয়নি। তবে ফ্লিকের দল পরিচালনার ধরন ও ফরমেশন নিয়ে আলোচনা চলছে জোরেশোরে।

চলতি মৌসুমে কাতালান ক্লাবটির শেষ ম্যাচ আগামী রোববার, প্রতিপক্ষ সেভিয়া। এরপরই জাভির ভবিষ্যৎ আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে জানা গেছে। এর আগে জাভির যে মন্তব্যে বার্সা বেঁকে বসেছে সেটি ছিল এমন— ‘আমরা রিয়ালের সঙ্গে লড়াই করার চেষ্টা করবো। ভক্তদের বুঝতে হবে যে, পরিস্থিতি খুবই কঠিন। আমাদের আর্থিক অবস্থা ২৫ বছর আগের মতো নেই। আমরা চাইলেই একে-ওকে কিনে ফেলতে পারি না। ভক্তদের এটা বুঝতে হবে। তার মানে এই নয় যে, আমরা লড়াই করবো না। এর জন্য আমাদের স্থির হওয়া দরকার, সময় দরকার।’

তার ওই মন্তব্য ভালোভাবে নেয়নি বার্সেলোনা প্রেসিডেন্ট লাপোর্তা। বার্সা বোর্ড মনে করছে, জাভি দলের ডাগআউটে থেকে যাওয়ার ঘোষণা দিয়ে যে আত্মবিশ্বাস সঞ্চার করেছিলেন, তার মন্তব্য ওই বিশ্বাসে আঘাত হেনেছে। এছাড়া জাভি নতুনদের থেকে সেরাটা বের করতে ব্যর্থ হয়েছেন বলেও মনে করছেন লাপোর্তা-ডেকোরা। এদিকে, চুক্তি শেষ হওয়ার আগেই জাভিকে ছেড়ে দিলে ক্লাবের পক্ষ থেকে তাকে ১৫ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দিতে হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এএস ডায়রিও।

২০২১ সালে জোয়াকিম লো’র দায়িত্ব ছাড়ার পর জার্মানির কোচ হন ফ্লিক। টানা আট জয়ে জার্মান অধ্যায় শুরু করলেও শেষটা ভালো হয়নি। ২৫ ম্যাচে তার অধীনে জার্মানি জয় পেয়েছিল ১২ ম্যাচে। এদিকে, জাভির অধীনে চলতি মৌসুমে লা লিগা, কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লিগে হতাশ করেছে বার্সেলোনা। তবুও তাকে ২০২৫ সাল পর্যন্ত রেখে দেওয়ার ইচ্ছা ছিল বার্সার, কিন্তু অসঙ্গতিপূর্ণ মন্তব্যের জেরে সেই সম্পর্কে চিড় ধরেছে!