জবির ইতিহাস বিভাগে মুনতাসীর মামুন স্বর্ণপদক প্রবর্তন

জবির ইতিহাস বিভাগে মুনতাসীর মামুন স্বর্ণপদক প্রবর্তন

সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে বরেণ্য ইতিহাসবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক মুনতাসীর মামুনের নামে স্বর্ণপদক প্রবর্তন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে আয়োজিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের মধ্য দিয়ে এই স্বর্ণপদক প্রবর্তন করা হয়।

চুক্তি অনুযায়ী জানা যায়, প্রতিবছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে বি. এ. (সম্মান) চতুর্থ বর্ষ দ্বিতীয় সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষে স্নাতকের ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ সিজিপিএ ধারী ছাত্র/ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ইতিহাসবিদ মুনতাসীর মামুন স্বর্ণপদক প্রদান করা হবে।

উল্লেখ্য, এই ট্রাস্ট ফান্ডের উদ্যোক্তা হিসেবে কাজ করেছেন অধ্যাপক মুনতাসীর মামুনের প্রাক্তন ছাত্র ও বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের।

পরবর্তীতে তার এই উদ্যেগের পাশে এসে দাঁড়িয়েছেন অধ্যাপক মুনতাসীর মামুনের পরিবারের সদস্যরা। প্রাথমিকভাবে দাতারা দশ (১০) লক্ষ টাকা প্রদান করে ট্রাস্ট ফান্ড গঠন করেন।

উল্লেখ্য, অধ্যাপক মুনতাসীর মামুন প্রায় পাঁচ দশক ধরে শিক্ষকতা, ইতিহাসচর্চা ও রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের সাথে সম্পৃক্ত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তণ ও বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের বঙ্গবন্ধু অধ্যাপক। খুলনার গণহত্যা জাদুঘর ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর প্রতিষ্ঠাতা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রায় সকলের শিক্ষক তিনি।

জানা যায়, শুক্রবার (২৪ মে) অধ্যাপক মামুনের ৭৩তম জন্মদিন। বরেণ্য এই শিক্ষকের কমর্ময় জীবনের প্রতি শ্রদ্ধা জানাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ আজ এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। তাছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মুনতাসীর মামুন।

এছাড়াও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম, ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, অধ্যাপক খোদেজা খাতুন ও দাতাদের পক্ষে ফাতেমা মামুন ও অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদেরসহ আরও অনেকে।

এই বিষয়ে উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম এই ধরনের একটি উদ্যোগ নিয়ে ইতিহাস বিভাগের পাশে এসে দাঁড়ানোর জন্য দাতাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

এ বিষয়ে জানতে চাইলে ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুর্শিদা বিনতে রহমান বলেন, আজকে ইতিহাস বিভাগে অধ্যাপক মুনতাসীর মামুন স্বর্ণপদক প্রবর্তন হয়েছে। এ ট্রাস্ট ফান্ড গঠনের উদ্যোক্তা হলেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের ও অধ্যাপক মুনতাসীর মামুনের পরিবারের সদস্যরা। দাতা হিসেবে তারা আজকে ১০ লক্ষ টাকার চেক প্রদান করেছেন।

তিনি আরও বলেন, প্রতিবছর ইতিহাস বিভাগের স্নাতক সম্পন্নকারী শিক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ সিজিপিএ ধারী ছাত্র/ছাত্রীকে এই স্বর্ণপদক প্রদান করা হবে। এটা ধারাবাহিকভাবে প্রতিবছর চালু থাকবে তবে এই স্বর্ণপদক শিক্ষার্থীদের মাঝে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের দিন তুলে দেয়া হবে।

সম্মানিত অতিথির বক্তব্যে অধ্যাপক মুনতাসীর মামুন ইতিহাস বিভাগে কর্মরত তার প্রাক্তন শিক্ষার্থীদের এই ট্রাস্ট ফান্ড চালু করতে সহায়তা করার জন্য ধন্যবাদ জানান।