বগুড়ায় নব্য জেএমবির ৪ সদস্য গ্রেফতার

বগুড়ায় নব্য জেএমবির ৪ সদস্য গ্রেফতার

ডিবি পুলিশের হাতে আটক নব্য ৪ জেএমবি সদস্য।

বগুড়ায় নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধানসহ ৪ সদস্যকে গ্রেফতার করেছে বগুড়া জেল গোয়েন্দা পুলিশ (ডিবি)। 

শুক্রবার (৬ নভেম্বর) দিবাগত মধ্যরাতে জেলার শিবগঞ্জ উপজেলার চন্ডিহারা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- জাকারিয়া জামিল (৩১), মো. তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহিম (২৫), মো. আতিকুর রহমান (২৮) ও মো. আবু সাঈদ (৩২)।

পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (জিআইজি) মো. আব্দুল বাতেন শনিবার সকাল সাড়ে ১১টায় বগুড়া পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, গোপনে সংবাদের ভিত্তিতে বগুড়া জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে ১টি বিদেশি পিস্তল, একটি ওয়ান শুটার গান, ১ কেজি বিস্ফোরক দ্রব্য (পটশিয়াম ক্লোরেট), ২ রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন, দু’টি কার্তুজ, ৩টি বার্মিজ চাকু, ১টি চাপাতি ও ৪টি ব্যাটারিসহ বেশ কিছু তার উদ্ধার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নব্য জেএমবির সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। উদ্ধার করা বিস্ফোরক দিয়ে ৫০টি বোমা তৈরি করা সম্ভব।


ডিআইজি বাতেন আরও জানান, এদের মধ্যে জাকারিয়া জামিল নব্য জেএমবির মিডিয়া শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিল। 
সে টাঙ্গাইলের ভুয়াপুর থানার জগতপোড়া এলাকার খন্দকার গোলাম সারোয়ারের ছেলে। সে অনলাইনে আরবিতে প্রকাশিত জঙ্গিবাদ সংক্রান্ত সব প্রকাশনা বাংলায় অনুবাদ করে প্রচার করতো। তার বিরুদ্ধে ঢাকার আশুলিয়ায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা রয়েছে। তানভীর আহম্মেদ ওরফে আবু ইব্রাহিম জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের আইটি বিভাগের ছাত্র। গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানার তরশ্রীরামপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে তানভীর। অপর দুই জঙ্গির মধ্যে ময়মনসিংহ জেলার চকশ্যামরামপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে মো. আতিকুর রহমান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্র। নব্য জেএমবির নতুন এই সদস্য অর্থ সংগ্রহের দায়িত্ব পালন করতো। একই এলাকার আব্দুল হাকিমের ছেলে আবু সাঈদও সংগঠনের নতুন সদস্য। সে যুদ্ধ করার জন্য মধ্যপ্রাচ্যে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল।