বেড়া ও ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন বৃহস্পতিবার

বেড়া ও ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন বৃহস্পতিবার

ছবি : প্রতিনিধি

আগামী পরশু বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) পাবনার বেড়া ও ঈশ্বরদী উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন।  নির্বাচনের সব ধরণের প্রস্ততি সম্পন্ন হয়েছে বলে জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান জানিয়েছেন।এ দু’টি উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যা প্রার্থীরা হলেন বেড়া উপজেলায় আওয়ামীলীগ প্রার্থী জাতসাখিনী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান রেজাউল হক বাবু (নৌকা) এবং বিএনপি প্রার্থী বেড়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রইজ উদ্দিন (ধানের শীষ)। ঈশ্বরদী উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস (নৌকা), বিএনপির প্রার্থী ঈশ্বরদী উপজেলা বিএনপির সদস্য সচিব আজমল হোসেন সুজন (ধানের শীষ) ও জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন গাউসুল আজম (লাঙল)।

এ নির্বাচনে বেড়া উপজেলা পরিষদে আওয়ামীলীগ ও বিএনপি প্রার্থী এবং ঈশ্বরদী উপজেলা পরিষদে আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টি প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ঈশ্বরদীতে নির্বাচনী মাঠে আওয়ামীলীগ সরব থাকলেও বিএপি ও জাতীয় পার্টির প্রার্থীদের প্রচারণা এক রকম ছিল না বললেই চলে।

অপরদিকে বেড়ায় আওয়ামীলীগ ও বিএনপি প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে নির্বাচনী মাঠে বিভিন্নভাবে দোষারোপ করছেন। বিএনপি প্রার্থী রইচ উদ্দিন আহমেদ অভিযোগ করছেন আওয়ামীলীগ প্রার্থীর পক্ষের লোকজন তাদের বিপক্ষের ভোটারদের বিভিন্ন ধরণের হুমকি-ধামকি দিচ্ছে। অপরদিকে এসব অভিযোগ আওয়ামীলীগ প্রার্থী রেজাউল হক বাবু অস্বীকার করছেন।  

জানা গেছে, করোনায় আক্রান্ত হয়ে গত ১০ সেপ্টেম্বর বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের মৃত্যু বরণ করেন। ফলে পদটি শুন্য হয়। 

অপরদিকে চলতি বছরের ২ এপ্রিল জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক ভূমিমন্ত্রী ও পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ মারা যান। ফলে শুন্য আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস। নিয়মানুযায়ী মনোনয়ন পাওয়ার পর চেয়ারম্যান পদ থেকে তিনি পদত্যাগ করায় উপজেলা চেয়ারম্যান পদ শুন্য হয়। সেই শুন্য পদেও আগামীকাল হবে এই উপনির্বাচন।

পাবনা জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, একটি পৌরসভা ও নয়টি ইউনিয়ন নিয়ে বেড়া উপজেলা গঠিত। উপজেলায় ভোটার ২ লাখ ৩ হাজার ৮০২ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৩ হাজার ৪৯৮ ও নারী ভোটার রয়েছে ১ লাখ ৩০৪ জন। ভোট কেন্দ্র ৬৮টি।

অপরদিকে একটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন নিয়ে ঈশ্বরদী উপজেলা। এ উপজেলায় ৮৪টি কেন্দ্রে  মোট  ২ লাখ ৫৪ হাজার ১৪৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছে  ১ লাখ ২৮ হাজার ২৪২ জন এবং মহিলা ভোটার রয়েছে ১ লাখ ২৪ হাজার ৯০৬ জন।

দু’টি উপজেলাতেই কাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

 নির্বাচন সুষ্ঠুভাবে করার লক্ষে ৩ প্লাটুন করে দু’উপজেলায় ৬ প্লাটুন বিজিবিসহ র‌্যাব, অতিরিক্ত পুলিশ আইনশৃঙ্খলা রক্ষায় শহরে টহলে থাকবে। আনসার, ভিডিপি ও পুলিশ বাহিনীর সদস্যরা ভোট কেন্দ্রে দায়িত্ব পালনে নিয়োজিত থাকবেন। দু’উপজেলায় মোট ১৬ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন বলে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোঃ মাহবুবুর রহমান জানিয়েছেন।