আসাম ইস্যুতে সিলেট সীমান্তে সতর্ক অবস্থানে বিজিবি

আসাম ইস্যুতে সিলেট সীমান্তে সতর্ক অবস্থানে বিজিবি

ফাইল ছবি।

ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়ে অবশেষে আসামের চূড়ান্ত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) প্রকাশ করা হলো। এতে দেশহীন হয়েছে পড়েছেন প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন আসামি বাঙালি।

তীব্র উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেই কড়া নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে এই তালিকা প্রকাশের পরপরই ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সংলগ্ন সীমানায় সতর্ক অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির  সদস্যরা। সিলেটের সীমান্তবর্তী থানা এলাকাগুলোতে বিজিবির পাশাপাশি পুলিশও সতর্ক রয়েছে যাতে তালিকায় বাদ পড়াদের কেউ বাংলাদেশে ঢুকতে না পারে। সীমান্তবর্তী গ্রামগুলোতে বসবাসকারীদের বিজিবির পক্ষ থেকে সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে।

জেলার গোয়াইনঘাট, জকিগঞ্জ, বিয়ানীবাজার, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট থানার সঙ্গে রয়েছে ভারতের সীমান্ত। এসব সীমান্ত দিয়ে ভারত-বাংলাদেশের চোরাকারবারিরা সক্রিয়।  আইনশৃঙ্খলা বাহিনী বলছে, ভারতের আসামের বিষয়ে সিলেটের সীমান্তে তেমন কোনও প্রভাব পড়বে না। সীমান্ত এলাকা কিংবা চোরাই পথে বিএসএফ (ভারতের সীমান্তরক্ষী বাহিনী) আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের সীমান্ত দিয়ে যাতে পুশ-ইন করতে না পারে সেজন্য সর্তকতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।