ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

ছবি : প্রতিনিধি

শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও প্রথম প্রহরে মোমবাতি প্রজ¦লনের মধ্যদিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন। দিবসটি পালন উপলক্ষে সোমবার (১৪ ডিসেম্বর) প্রথম প্রহরে ক্যাম্পাসস্থ শহীদ মিনার ও ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। পরে সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবনের সামনে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান।

পরে পৌনে ১১ টায় শোক র‌্যালি নিয়ে স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান। এসময় তার সাথে ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। পরে একে একে বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, কর্মকর্তা সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ অফিসার ইউনিট, শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রী, ইবি প্রেসক্লাব, ইবিসাস সহ বিভিন্ন বিভাগ ও হলসমূহ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এদিকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় শিক্ষক-কর্মকর্তাদের মাঝে হট্টগোল সৃষ্টি হয়েছে। শিক্ষক-কর্মকর্তাদের মাঝে বিবাদমান বিভক্তির কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয় বলে জানা গেছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরে পর্যায়ক্রমে নির্বাচিত কর্মকর্তা সমিতিও শ্রদ্ধাঞ্জলি দেন। পরে কর্মকর্তা সমিতি থেকে বের হয়ে ‘অফিসার্স অ্যাসোসিয়েশন’ নামের নতুন কর্মকর্তাদের সংগঠন ফুল দিতে এলে নির্বাচিতরা প্রতিবাদ জানায়।

এসময় উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। দ্বিতীয় দফায় বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র ঘোষিত বঙ্গবন্ধু পরিষদের বাইরে গিয়ে নতুন গঠিত বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ও অফিসার ইউনিটকে ডাকা হলে আবারও উত্তেজনার সৃষ্টি হয়। উত্তেজনার মধ্যেও তারা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে সংগঠনের সিনিয়র নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।